মেয়েদের গ্রীন টি [Green Tea] এর উপকারিতা। অপকারিতা

Share It!

বর্তমান জীবনপ্রবাহে Green Tea নামক পানীয়টি আধুনিক জীবনযাত্রার সাথে মানুষের ব্যস্ততর জীবনে যে একটি বিশেষ জায়গা করে নিয়েছে তা বলাই বাহুল্য। কারণ এখনকার প্রত্যেকটি মানুষের মধ্যে যে ব্যস্ততা, মানসিক অস্থিরতা, কাজের চাপ থাকে এবং আরো নানান সমস্যার প্রতিনিয়ত সম্মুখীন হতে হয়।


তবুও সেগুলোকে পিছনে রেখেই মানুষ নিজেকে ভীষণভাবে এনার্জিটিক রাখতে চায়, আর তার জন্যই প্রায়ই আমরা দুধ চা কিংবা লিকার চা এর পরিবর্তে বেশি করে Green Tea ব্যবহার করে থাকি। আর এই Green Tea এর খ্যাতি আজকাল মুখে মুখে ভীষণ প্রচলিত। কিন্তু কেন আমরা এই Green Tea গ্রহণ করবো? এই Green Tea এর প্রধান উপকারিতা কি কি? পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে এই পানীয় কতটা ফলদায়ক সেসবই সম্বন্ধে বিস্তারিত জেনে নিন।

    Green Tea কি? 

    Green Tea এমন একপ্রকার পানীয় যা ক্যামেলিয়া সিনেসিস পাতা এবং কুঁড়িগুলি থেকে তৈরি হয়। চিন থেকে উদ্ভূত ওলং চা এবং কালো চা তৈরিতে ব্যবহৃত ডিম্বস্ফোটন প্রক্রিয়াটিও এই চায়ে মিশ্রিত থাকে। Green Tea তে পলিফেনল ও ফ্লাভোনয়েড নামে ২টি গুরুত্বপূর্ণ এন্টিঅক্সিডেন্ট থাকে,যা মানুষের শরীর ও মস্তিষ্কে সুস্থ সবল ও সতেজ রাখে।


    মহিলাদের ক্ষেত্রে Green Tea এর উপকারিতা      

    • Green Tea এর মধ্যে যে বায়োএকটিভ কমপাউন্ড বর্তমান,যা মহিলাদের শরীর ও স্বাস্থ্যকে ভীষণ ভাবে সতেজ রাখতে সাহায্য করে।


    • পুরুষদের তুলনায় মহিলাদের শরীরের তাপমাত্রা খানিক কম হওয়ায় এবং রোগ প্রতিরোধক ক্ষমতার চাহিদা বেশি হওয়ায় প্রত্যেক মহিলাকেই প্রতিদিন ২-৩ কাপ Green Tea পান করা প্রয়োজন।


    • মহিলাদের ত্বক মসৃণ,নরম ও সতেজ  রাখতে রাখতে Green Tea পান করা আবশ্যক।


    • যে সব মহিলাদের ত্বকে ব্রোনো বা অকালেই চামড়া খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে,তাদের জন্য Green Tea আবশ্যক এছাড়াও গর্ভবতী মহিলাদের বাচ্ছা প্রসবের পর শরীরে যে Stretchmarks এর ছাপ দেখা যায়, সেগুলিকে র্নিমুল করতে Green Tea পান করা জরুরি।

    • মহিলাদের ওজন কমানোর জন্য এই Green Tea মহিলাদের শরীরে মেটাবলিজম (Metabolism) রেটকে বাড়িয়ে দেয়, এমন পেটের মেদ ও চর্বির 70% পুড়িয়ে দিয়ে,মহিলাদের শরীরকে সজীব রাখতে সাহায্য করে।

    আরো পড়ুন: রাতে কি ঠিক মতো ঘুম হচ্ছে না? ঘুম বা ক্লান্তি দূর করতে এই কাজগুলো অবশই করুন


    • Green Tea এর মধ্যে যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তা ক্যানসার প্রতিরোধ করতে যথেষ্ট সাহায্য করে। বিশেষত মহিলারা নিয়মিত Green Tea পান করলে তাদের ব্রেস্ট ক্যানসার হওয়ার সম্ভাবনা বেশ কম থাকে। 
    Read More:  [FAST FOOD] জাঙ্ক ফুড শরীরে কিরকম প্রভাব ফেলতে পারে - জানুন ৯টি সমস্যা


    • নিয়মিত সঠিক সময়ে, সঠিক নিয়মে, পরিমাণ মতো যদি মহিলারা Green Tea পান করে, তবে তাদের মাসিক চলাকালীন রক্ত জমাট বাঁধে না, রক্তের প্রবাহ খুব ভালোভাবে হয়ে থাকে।


    • এছাড়াও মহিলারা তাদের সাংসারিক কিংবা কর্মক্ষেত্র জীবনে যে দুশ্চিন্তা, অতিরিক্ত কাজের চাপ এবং আরো বিভিন্ন সমস্যায় ভুগতে থাকেন,এই Green Tea কে পান করে তারা অধিক শান্তি অনুভব করতে পারেন শারীরিক ও মানসিকভাব।

    পুরুষের ক্ষেত্রে Green Tea এর উপকারিতা     

    • Green Tea এর মধ্যে যে বায়োএকটিভ কমপাউন্ড বর্তমান,তা কেবল মহিলাদের নয়,পুরুষদের শরীর ও স্বাস্থ্যকে ভীষণ ভাবে সতেজ রাখতে ও কর্মক্ষেত্রে তারা যাতে সবসময় একটিভ থাকতে পারে, সেইজন্য পুরুষদের 3-4 কাপ Green Tea পান করা আবশ্যক। 


    • Green Tea এর মধ্যে যে নিউট্রিয়েন্ট থাকে এবং EGCG অ্যান্টিইনফ্লেমেটারি (Antiinflammatory) অক্সিজেন বর্তমান থাকে, তা পুরুষদের অতিরিক্ত ঘাম নিয়ন্ত্রণে সাহায্য করে এবং রক্তে ক্ষতিকারক কোলেস্ট্রেরলের মাত্রা হ্রাস করতেও সাহায্য করে। 


    • মহিলাদের তুলনায় পুরুষের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে, তাই ডায়াবেটিসের হাত থেকে নিজেকে সতর্ক রাখতে পুরুষদের Green Tea পান করা আবশ্যক।আর পুরুষদের ক্ষেত্রে Type-II ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে,তাই তার থেকে রক্ষা পেতে Green Tea পান করা প্রয়োজনীয়।


    • যেসব পুরুষরা মদ্যপানে অভ্যস্ত, তাদের অনেকের কার্ডিওভাসকুলা হওয়া এবং সেখান থেকে হার্টের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাই হৃদ রোগ থেকে নিজেকে মুক্ত রাখতে Green Tea পান করা আবশ্যক।
    •   

    আরো পড়ুন:   বাঙালি মহিলাদের ওজন কমানোর সেরা ডায়েট চার্ট (Diet chart)


    • পুরুষদের অনেক খারাপ কিছু খাওয়ার নেশা থাকায় ,তাদের দাঁতের সমস্যা দেখা দেয় ও মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়,এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য পুরুষদের Green Tea পান করা প্রয়োজন।


    • অনেক সময় ধূমপান করার ফলে পুরুষদের ত্বক ও ঠোঁটে অনেক সমস্যা দেখা দেয়,  তাই এগুলো থেকে নিজেকে বাঁচাতে Green Tea পান করা আবশ্যক।


    • এছাড়াও পুরুষদের কর্মক্ষেত্র জীবনে যে দুশ্চিন্তা,অতিরিক্ত কাজের চাপ এবং আরো বিভিন্ন সমস্যায় ভুগতে থাকেন, এই Green Tea কে পান করে তারা অধিক শান্তি অনুভব করতে পারেন শারীরিক ও মানসিকভাবে।

    Green Tea এবং Black Tea এর মধ্যে সদৃশ 

    • Green Tea এবং Black Tea ক্যামেলিয়া সিনেনসিস নামে পরিচিত একই ঝোপ থেকে আসে।

    •  উভয় ক্ষেত্রেই ফসল কাটা গাছের উপরের সর্বাধিক কুঁড়ি এবং পাতা ফেলে দেয়। 

    • এই চা পাতাগুলি সবুজ বা কালো শেষ হয় কিনা তা কীভাবে তাদের প্রক্রিয়াজাত করা যায় তার উপর নির্ভর করে।
    Read More:  হার্ট অ্যাটাক এড়ানোর ১০টি সহজ উপায়। হার্ট অ্যাটাক এর লক্ষণ এবং প্রতিকার

     


    Green Tea এবং Black Tea পার্থক্য 

    1. Green Tea: 

    Green Tea উৎপাদনের জন্য পাতা তোলা, শুকানো এবং উত্তোলন করার পরে বাষ্প বা প্যানিংয়ের মাধ্যমে উত্তপ্ত করা হয়। এই  প্রক্রিয়াটি পাতাগুলিকে অক্সিডাইজিং থেকে বাধা দেয়, এটি নিশ্চিত হয় যে চা এর রঙ এবং তাজা স্বাদ বজায় থাকে। 

    Black Tea:  

    Black Tea উৎপাদনের জন্য পাতাগুলি কেটে শুকিয়ে নেওয়া হয়,তারপর গুঁড়ো করা, ছিঁড়ে ফেলা,কুঁচকানো বা ঘূর্ণিত করা হয় এবং শুকানোর আগে জারিতকরণের অনুমতি দেওয়া হয়,একটি শক্তিশালী স্বাদ বিকাশের সময় বাদামী বর্ণ পরিলিক্ষত হয়। 

    2. Green Tea: 

    Green Tea তে ক্যাথাইনের পরিমাণ কম থাকে। 

    Black Tea: 

    Black Tea তে ক্যাথাইনের পরিমাণ বেশি থাকে।

    3. Green Tea: 

    Green Tea ইজিসিজি (এপিগ্যাল্যাকটোকটচিন গ্যালেট) সমৃদ্ধ, একটি জনপ্রিয় অ্যান্টিঅক্সিডেন্ট যা কার্ডিওভাসকুলার অবস্থার সাথে লড়াই করার জন্য পরিচিত এবং আরও অনেক কিছুর জন্যই।  

    Black Tea: 

    Reserch এ দেখায় যে কালো চাতে পাওয়া অ্যামিনো অ্যাসিড এল-থানাইন আপনাকে আরাম দেয় এবং আরও ভাল করে ঘন করতে সহায়তা করে।


    আরো পড়ুন: হার্ট অ্যাটাক এড়ানোর ১০টি সহজ উপায়


    Green Tea এর Side Effects

    • প্রাপ্তবয়স্কদের জন্য গ্রিন টি পান করার কোনও অজানা পার্শ্ব প্রতিক্রিয়া বা contraindication নেই। তবে, নিম্নলিখিত ঝুঁকি বা জটিলতাগুলি পরিষ্কার করা উচিত।

    • Caffeine Sensitivity ক্যাফিন সংবেদনশীলতা – গুরুতর ক্যাফিন সংবেদনশীলতাযুক্ত ব্যক্তিরা অনিদ্রা, উদ্বেগ, খিটখিটে, বমি বমি ভাব বা অস্থির পেট অনুভব করতে পারে।

    • Blood Thinners –  যাদের রক্ত পাতলা (অ্যান্টিকোয়ুল্যান্ট ড্রাগস) যেমন কোমাদিন বা ওয়ারফারিন থাকে তাদের ভিটামিন কে এর উপাদানগুলির কারণে ক্যানশন সহ গ্রিন টি পান করা উচিত।  গ্রিন টি এবং অ্যাসপিরিন এড়াতেও এটি প্রস্তাবিত, কারণ তারা উভয়ই প্লেটলেটগুলির পোশাকের কার্যকারিতা হ্রাস করে।


    • Other Stimulants – উদ্দীপক ওষুধের সাথে গ্রিন টি গ্রহণ করা গেলে রক্তচাপ এবং হার্টের হার বাড়তে পারে।

    Green Tea বানানোর ঘরোয়া উপায় 

    উপকরন:

    • Green Teabags
    • জল 
    • এলাচ গুঁড়ো – একটি চিমটি (optional)
    • মধু বা চিনি – স্বাদ অনুযায়ী (optional)

    প্রনালি:

    সবার আগে যত কাপ চা খাবেন সেই অনুযায়ী জল নিয়ে গরম করে ফেলুন।

    এবার একটি চা ব্যাগ নিন। এখন একটি খালি কাপ নিয়ে এটিতে চা ব্যাগটি রাখুন, তারপরে এটি উপর থেকে গরম জল আস্তে আস্তে ঢালতে থাকুন।

    এবার চা ব্যাগের দড়িটা ধরে ধীরে ধীরে গরম জলে ডোবানো অবস্থায় ওপর নিচ করুন। প্রায় 30 সেকেন্ডের মধ্যে রঙটি ভালভাবে ছেড়ে গেলে এটি থেকে চা ব্যাগটি বের করে নিন।

    এখন আপনার গ্রিন টি প্রস্তুত। আপনি যদি চান তবে আপনি এতে এলাচ গুঁড়া বা মধু যোগ করতে পারেন। সুগন্ধ এবং সুস্বাদের জন্য এটি মিশ্রিত করা হয়

    আরো পড়ুন: ভাবছেন দুধ চা খাবেন নাকি লিকার চা? জেনে নিন এই চায়ের উপকারিতা-অপকারিতা

    Read More:  High Blood Pressure: উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে এই ৫টি খাবার অবশই ডায়েট রাখুন


    See Original Tea Garden & Green Tea

                                                            (40 Sec video)

    আরো পড়ুন:   কিডনি (Kidney) সুস্থ রাখার ১২টি সহজ উপায়

    আরো পড়ুন:  টেনশন কমানোর ১৪টি সহজ উপায়


    ভারতের সবচেয়ে ভালো Green Tea গুলি হলো 


    1.  Lipton Green Tea

    জিরো ক্যালোরি: গ্রিন টি, যখন দুধ বা চিনি ছাড়া কেবল দুর্দান্ত স্বাদই পায় না তবে কার্যত শূন্য ক্যালোরি থাকে। 

    জলের পরবর্তী সেরা: অচিরাচরিত গ্রীন টি আপনার প্রতিদিনের প্রয়োজনীয় তরল গ্রহণের এক দুর্দান্ত উপায়।  

    ঝলমলে ত্বক: গ্রিন টি দিয়ে আপনার ত্বককে হাইড্রেটেড স্বাস্থ্যকর করে তুলুন।

    হার্ট স্বাস্থ্য: স্বাস্থ্যকর জীবনযাত্রার অংশ হিসাবে গ্রিন টি গ্রহণ যেমন স্বাস্থ্যকর তেমনি এর জন্য হার্ট সুস্থ রাখতে সহায়তা করে।

    2. Tulshi Green Tea 


                                                                

    শরীর পরিষ্কার করতে সহায়তা করে।

    স্বাস্থ্যকর ত্বকের জন্য খুব জরুরী। অ্যান্টিঅক্সিডেন্টস এবং অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ।

    তুলসী প্রাকৃতিকভাবে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। 

    গ্রিন টি লিভারের এনজাইম স্তরগুলিকে উন্নত করে।


    3. Tetley Long Leaf Green Tea


    Tetley Long Leaf Green Tea – প্রাকৃতিক গ্রিন টি স্বাদে দারুন। 


    এটি মসৃণ, নরম স্বাদ এবং মিষ্টি সুবাসের জন্য সেরা টাটকা চায়ের পাতা এবং কুঁড়ি মিশ্রিত করা হয়। 

    ফুটন্ত জল আনুন। গ্রিন টিকে ভাল জল দিয়ে তৈরি করা হয়। এক চিমটি গ্রিন টি পাতাগুলি রাখুন এবং এটি প্রায় 2 মিনিটের জন্য মিশ্রণ করতে দিন। পছন্দ মতো মধু বা চিনি দিয়ে ready করুন। গ্রিন টি সবচেয়ে ভাল দুধ ছাড়া করা হলে।
     

    4. Society Tea Premium Green Tea

    অ্যান্টিঅক্সিডেন্টস এবং অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ। 

    তাজা এবং স্বাদে অতুলোনীয় 

    Loose পাতা চা। 

    1 thought on “মেয়েদের গ্রীন টি [Green Tea] এর উপকারিতা। অপকারিতা”

    Leave a Comment