Eye Sight: দৃষ্টিশক্তি বাড়াতে ডায়েটে এই জিনিসগুলো অবশ্যই রাখুন, চশমা দূর হবে তাড়াতাড়ি

Share It!

স্বাস্থ্যকর জীবনধারা এবং পুষ্টিকর খাদ্য আপনার চোখের সুস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা আপনাকে এমন কিছু খাবারের কথা বলছি যা ব্যবহার করে দৃষ্টিশক্তি দুর্বল হওয়া থেকে রক্ষা করা যায়।আমাদের শরীরের সবচেয়ে স্পর্শকাতর অঙ্গ হল আমাদের চোখ। চোখের প্রতি একটু অসাবধানতা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আজকাল আমরা সবাই মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনে বেশির ভাগ সময় কাটাই, যা আমাদের চোখের উপর সবচেয়ে খারাপ প্রভাব ফেলে। এটি আমাদের দৃষ্টিশক্তিকে সবচেয়ে বেশি প্রভাবিত করে।



অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা স্ক্রিন দেখার ফলে চোখে জল আসে। এ ছাড়া চোখও ক্লান্ত ও শরীরও ক্লান্ত দেখায়। প্রতিদিন 8 থেকে 10 ঘন্টা স্ক্রিনে কাজ করার কারণে চোখ সম্পূর্ণ বিশ্রাম পায় না। এ ছাড়া পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যকর খাবার না খাওয়ার কারণেও দৃষ্টিশক্তি দুর্বল হয়ে পড়ে। আসুন জেনে নেওয়া যাক দৃষ্টিশক্তি ঠিক রাখতে খাদ্যতালিকায় কী কী জিনিস অন্তর্ভুক্ত করা যেতে পারে।


আমলকী


আমলকী স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। আপনি খালি পেটে বা মারব্বা আকারে আমলা খেতে পারেন। এতে রয়েছে ভিটামিন সি যা চোখের জন্য উপকারী। আমলকী শুধু চোখের জন্যই উপকারী নয়, স্বাস্থ্যের জন্যও উপকারী। এছাড়াও, আপনি এটি ত্বক এবং চুলেও ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন: ঘুম বা ক্লান্তি দূর করতে এই কাজগুলো অবশই করুন

গাজর


গাজর চোখের জন্য খুবই ভালো। এটি আপনার দৃষ্টিশক্তি বাড়াতে কাজ করে। এতে রয়েছে বিটাক্যারোটিন এবং ভিটামিন এ যা চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। গাজর চোখের পাশাপাশি ত্বকের জন্যও খুবই উপকারী।

আরো পড়ুন: এই যোগা করলে দীর্ঘদিন আপনার যৌবন অটুট থাকবে, সঙ্গে স্মৃতি শক্তিও

সবুজ শাক সবজি


সবুজ শাকসবজিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, লুটেইন এবং জেক্সানথিন, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। চোখ সুস্থ রাখতে শাক খান। সবুজ শাকসবজি আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে। সবুজ শাকসবজিতে প্রচুর আয়রন থাকে যা চোখের জন্য উপকারী।


আরো পড়ুন: নরেনের এই গল্প আমাদের কঠিন মানসিকতার পরিচয় শেখায়

মাছ


দৃষ্টিশক্তি শক্তিশালী রাখতে খাদ্যতালিকায় টুনা, স্যামন, ম্যাকেরেল, অ্যাঙ্কোভি এবং ট্রাউট জাতীয় মাছ খান। এই মাছগুলি ডিএইচএ-এর প্রাকৃতিক উৎস, রেটিনায় পাওয়া ফ্যাটি অ্যাসিড।


আরো পড়ুন: পেটের মেদ কমানোর সেরা ১৫ টি উপায়


বাদাম


বাদামে রয়েছে ভিটামিন ই(E) যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এটি একটি সুপার ফুড যা আপনার মনকে শাণিত করতে সাহায্য করে। গবেষণায় বলা হয়েছে, ভিটামিন ই ম্যাকুলার ডিজেনারেশন কমাতে সাহায্য করে যা চোখকে সুস্থ রাখে।


আরো পড়ুন: মেয়েদের ওজন কমানোর সেরা ডায়েট চার্ট

Leave a Comment