Google Gemini AI: গুগল তার সবচেয়ে শক্তিশালী AI টুল চালু করেছে, যা GPT-4 এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে

Share It!

Gemini সম্পর্কে গুগল বলেছে যে এটি একটি নতুন যুগের সূচনা হলো। গুগলের CEO সুন্দর পিচাই এক্স-এ হ্যান্ডলে এক পোস্টের মাধ্যমে এই তথ্য জানিয়েছেন। এর সরাসরি প্রতিযোগিতা হবে OpenAI এর সর্বশেষ AI টুল GPT-4 এর সাথে।

গুগল তার সবচেয়ে শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) মডেল চালু করেছে। গুগল এর নাম দিয়েছে Gemini, যদিও প্রযুক্তিগত নাম Gemini 1.0, কারণ এটি Gemini প্রথম সংস্করণ।

gemini ai

Gemini সম্পর্কে গুগল বলেছে যে এটি একটি নতুন যুগের সূচনা। গুগলের সিইও সুন্দর পিচাই Twitter এর মাধ্যমে এই তথ্য জানিয়েছেন। এর সরাসরি প্রতিযোগিতা Open AI এর সর্বশেষ AI টুল GPT-4 এর সাথে।

Sundar Pichai’s Tweet

গুগলের জেমিনি (Gemini) হল মাল্টিমডেল এআই (AI-Artificial Intelligence) এবং বেসিক AI -এর একটি কম্বো সংস্করণ। Gemini সম্পর্কে দাবি করা হচ্ছে যে এটির প্রোগ্রামিংয়ে দক্ষতা অনেক বেশি রয়েছে। এটি তার প্রতিযোগী মডেলের তুলনায় দ্বিগুণ দ্রুত এবং বাজারে উপলব্ধ AI মডেলের তুলনায় এর কার্যক্ষমতা 85% ভালো।

জেমিনিতে কয়টি ভার্সন আছে ?

গুগল তার নতুন জেমিনি এর জন্য এখন ৩ টি মডেল উপস্থাপন করেছে। ১) আল্ট্রা ২) প্রো এবং ৩) ন্যানো এর তিনটি সংস্করণ চালু করেছে। যা তিনটি ভিন্ন ব্যবহারের জন্য। জেমিনি একটি একক ভাষার মডেল নয় তবে জেমিনি ন্যানো, জেমিনি প্রো এবং জেমিনি আল্ট্রা তাদের নিজস্ব প্রয়োজনীয়তা রয়েছে৷

Read More:  জুন মাসকে কেন গর্বের মাস বলা হয়। Global Pride Day 2021 in Bengali

জেমিনি আল্ট্রা (Gemini Ultra)

এই তিনটার মধ্যে, জেমিনি আল্ট্রা(Gemini Ultra) হল সবচেয়ে বড় এবং সবচেয়ে শক্তিশালী tool যা বিশেষভাবে ভারী কাজের জন্য ডিজাইন করা হয়েছে। এটি ডেটা সেন্টারের মতো জায়গায় ব্যবহার করা হবে।

জেমিনি প্রো (Gemini Pro)

জেমিনি প্রো (Gemini Pro) আল্ট্রার সমান নয় তবে এটি ছোট ডেটা সেন্টারে ব্যবহার করা যেতে পারে।

জেমিনি ন্যানো (Gemini Nano)

এর মধ্যে সবচেয়ে ছোট মডেলটি হল জেমিনি ন্যানো যা অ্যান্ড্রয়েড ডিভাইসের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এটি অফলাইনেও ব্যবহার করা যায়। মোবাইল ডিভাইসে এটি ব্যবহার করে অনেক কাজ করা যায়। Gemini Nano application টিকে প্রথমে Google Pixel 8 Pro-এর জন্য প্রকাশিত হবে। এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ মেসেজের উত্তরও দেবে।

Read More:

Leave a Comment