National Sports Day 2023: কবে, কেন এটি শুরু হয়? National Sports Day in Bengali

Share It!

আজ একটি বিশেষ দিন জাতীয় ক্রীড়া দিবস (National Sports Day)। প্রতিদিন ঘুম থেকে ওঠা, কাজে যাওয়া এবং তারপর রাতের খাবার খেয়ে ঘুমাতে যাওয়া। আপনার জীবন চক্র কি এই রকম ভাবে এগিয়ে যাচ্ছে ? আপনিও কি নিজের জন্য সময় বের করতে পারছেন না? এই প্রশ্নটি আপনার কাছে সহজ মনে হতে পারে, কিন্তু এর অর্থ অনেক গভীর।

National Sports Day

পরিবর্তনশীল সময়ের সাথে সবকিছুই বদলে যাচ্ছে, কিন্তু একজন মানুষ যদি মানসিক ও শারীরিকভাবে সুস্থ না থাকে তাহলে অর্থ উপার্জনের কোনো মানে হয় না। আজ আমরা এই সব বলছি কারণ আজ অর্থাৎ ২৯শে আগস্ট ক্রীড়া জগতের জন্য একটি বিশেষ দিন।

এ কারণেও ২৯ শে আগস্ট জাতীয় ক্রীড়া দিবস হিসেবে পালিত হয়। এমতাবস্থায়, এই বিশেষ উপলক্ষ্যে, আপনি কি জানেন কীভাবে, কখন এবং কার কারণে জাতীয় ক্রীড়া দিবস উদযাপন শুরু হয়েছিল?

কেন জাতীয় ক্রীড়া দিবস পালিত হয়?

জাতীয় ক্রীড়া দিবস উদযাপনের যাত্রা শুরু হয় ২৯ আগস্ট ২০১২ তারিখে। এই তারিখটি খেলোয়াড়দের উত্সর্গ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ২৯ শে আগস্ট তারিখটি বেছে নেওয়া হয়েছিল কারণ এই দিনে মহান হকি খেলোয়াড় মেজর ধ্যানচাঁদের জন্ম হয়েছিল। অনুগ্রহ করে বলুন যে প্রয়াগরাজে জন্মগ্রহণকারী মেজর ধ্যানচাঁদ এই খেলাটি আয়ত্ত করেছিলেন।

বর্তমানে দেশের প্রতিটি ঘরে ঘরে ভারতের তারকা নীরজ চোপড়ার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জেতা নিয়ে আলোচনা চলছে।

এই খেলোয়াড়দের উদাহরণ দিয়ে, বাচ্চাদের তাদের ক্যারিয়ারে মনোযোগ দেওয়ার জন্য অবশ্যই বোঝানো হয়েছে, কিন্তু যতক্ষণ না শিশুরা পরিবার থেকে খেলার আরও বেশি সমর্থন না পাবে, ভারত ভবিষ্যতে নীরজ চোপড়ার মতো আরেকজন খেলোয়াড় কীভাবে পাবে?

Read More:  রথযাত্রা উৎসব - জগন্নাথ দেবের আবির্ভাব, রথযাত্রার ইতিহাস এবং Celebration

আরো পড়ুন: Ganesh Chaturthi 2023: জানুন গনেশ চতুর্থী তিথি, পূজোর বিধি, নিয়ম, মন্ত্র, উপকরণ এবং ইহার তাৎপর্য

জাতীয় ক্রীড়া দিবস উদযাপনের যাত্রা কবে?

আসলে, জাতীয় ক্রীড়া দিবস উদযাপনের যাত্রা শুরু হয়েছিল ২৯শে আগস্ট ২০১২ থেকে। যখন এই তারিখটি খেলোয়াড়দের উত্সর্গ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

২৯ শে আগস্ট তারিখটি কেন বেছে নেওয়া হয়েছিল?

২৯ শে আগস্ট তারিখটি বেছে নেওয়া হয়েছিল কারণ এই দিনে মহান হকি খেলোয়াড় মেজর ধ্যানচাঁদের জন্ম হয়েছিল। আসুন আমরা আপনাকে বলি যে প্রয়াগরাজে জন্মগ্রহণকারী ধ্যান চাঁদ এই খেলায় দক্ষতা অর্জন করেছিলেন এবং তাই তাকে হকি ম্যাজিশিয়ান এবং দ্য ম্যাজিশিয়ান নামে ডাকা হত।

National Sports Day

মেজর ধ্যানচাঁদ কে ছিলেন?

মেজর ধ্যানচাঁদের জন্ম ১৯০৫ সালের ২৯শে আগস্ট এলাহাবাদে। তিনি একজন সৈনিক এবং ক্রীড়াবিদ ছিলেন। তিনি ভারতীয় হকির অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হন। তিনি স্বাধীনতার পর থেকে ব্রিটিশ সেনাবাহিনীতে ছিলেন এবং হকি খেলতেন।

তাঁর উপস্থিতিতে ভারত ১৯২৮, ১৯৩২ এবং ১৯৩৬ অলিম্পিকে স্বর্ণপদক জিতেছিল। আমরা আপনাকে বলি যে ধ্যানচাঁদ তৎকালীন ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর সাথে তার মেয়াদে হকি খেলা শুরু করেছিলেন এবং ১৯২২ থেকে ১৯২৬ সালের মধ্যে তিনি অনেক সেনা হকি টুর্নামেন্ট এবং রেজিমেন্টাল গেমগুলিতে অংশ নিয়েছিলেন।

আরো পড়ুন: 

Leave a Comment