Onam Celebration 2023: কখন, কেন এই উৎসব পালন করা হয় I Onam Utsav in Bengali

Share It!

কেরালায় ওনাম (Onam) ২০২৩ উদযাপন: ওনামের নাম দক্ষিণ ভারতের সবচেয়ে বিশিষ্ট উৎসবের অন্তর্ভুক্ত। ওনাম উৎসব ১২ দিন ধরে পালিত হয়। মূলত এটি ১০ ​​দিনের উৎসব। এই বছর ওনাম ২০ আগস্ট থেকে শুরু হয়েছে এবং এই উত্সবটি ৩১ আগস্ট পর্যন্ত পালিত হচ্ছে।

ওনামের প্রথম দিনকে বলা হয় অথম এবং দশম দিনকে বলা হয় তিরুভোনম। ওনাম উপলক্ষে দক্ষিণ ভারতে বিশেষ করে কেরালায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

Onam Celebration

ওনাম উৎসব উদযাপনকারী লোকেরা বাড়ির আঙিনায় রঙ্গোলি তৈরি করে পূজা করে। বিশেষ খাবার প্রস্তুত করা হয়। এমন পরিস্থিতিতে আপনি যদি ওনাম উপলক্ষে কেরালায় যাচ্ছেন, তাহলে আপনিও এই উৎসবের অংশ হতে পারেন।

এদিকে, আপনি কেরালার বিশেষ স্থানগুলি ঘুরে দেখতে পারেন এবং ওনাম উত্সব উপভোগ করতে পারেন। এখানে ওনাম উপলক্ষে কেরালায় দেখার সেরা জায়গা রয়েছে।

Onam উৎসবের শুভ সময় কখন

পঞ্চং অনুসারে, ওনাম 29 আগস্ট 2023 তারিখে উদযাপিত হবে। তিরুভোনম নক্ষত্র 29 আগস্ট, 2023 সকাল 02:43 টায় শুরু হবে এবং এই নক্ষত্রটি একই দিনে 11:50 টায় শেষ হবে।

আরো পড়ুন: Ganesh Chaturthi 2023: জানুন গনেশ চতুর্থী তিথি, পূজোর বিধি, নিয়ম, মন্ত্র, উপকরণ এবং ইহার তাৎপর্য

থ্রিপুনিথুরা

থ্রিপুনিথুরা কেরালায় দেখার জন্য অন্যতম সেরা স্থান। এর্নাকুলাম জেলায় অবস্থিত এই সুন্দর শহরটি ওনামের সময় সাংস্কৃতিক উৎসবের কেন্দ্রে পরিণত হয়। ওনামে এখানে একটি উৎসবের আয়োজন করা হয়, যাকে বলা হয় অথাচময়ম। এখানে পৌঁছানোর জন্য, কোচিন বিমানবন্দর ৩৪ কিলোমিটার দূরে এবং থ্রিপুনিথুরা রেলওয়ে স্টেশন মাত্র আড়াই কিলোমিটার দূরে।

থ্রিক্কাকার মন্দির

Onam-Celebration

থ্রিক্কারা মন্দিরটি এর্নাকুলামেই অবস্থিত, যেখানে ওনাম উপলক্ষে বিশেষ উদযাপন করা হয়। ওনামের সময় এই মন্দিরে যাওয়া একজনকে কেরালার সমৃদ্ধ সাংস্কৃতিক এবং সেইসাথে আধ্যাত্মিক ভ্রমণের অভিজ্ঞতা দেয়।

Read More:  Google Gemini AI: গুগল তার সবচেয়ে শক্তিশালী AI টুল চালু করেছে, যা GPT-4 এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে

এই মন্দিরটি ভগবান বিষ্ণুর বামন অবতারকে উৎসর্গ করা হয়েছে। এই জায়গা থেকেই ওনাম উৎসব শুরু হয়েছিল বলে মনে করা হয়। থ্রিক্কাকারা মন্দিরে পৌঁছানোর জন্য এর্নাকুলাম টাউন রেলওয়ে স্টেশন প্রায় 9 কিমি দূরে।

ত্রিশুর

কেরালার সাংস্কৃতিক রাজধানী হিসেবে বিবেচিত ত্রিশুর ওনাম উদযাপন করে। এখানে পৌঁছানোর পরে, স্বরাজ রাউন্ডে যান এবং আপনি ওনাম উপলক্ষে পুলিকালি অর্থাৎ বাঘের নাচও উপভোগ করতে পারেন। আপনি যদি ওনাম উদযাপন করতে এই স্থানে যেতে চান, তাহলে নিকটতম রেলওয়ে স্টেশন মাত্র আড়াই কিমি দূরে।

Leave a Comment