জুন মাসকে কেন গর্বের মাস বলা হয়। Global Pride Day 2021 in Bengali

Share It!

এই জুন মাসটিকে আসলে গর্বের মাস (Global Pride) বলা হয়ে থাকে। বিশ্ব জুড়ে এই জুন মাসটি গর্বিত মাস হিসাবে উদযাপন করার জন্য প্রস্তুত হয়। এবার অনেকেই ভাবতে পারেন যে এটি কি এবং কেন আমরা উদযাপন করি ?

    গর্বের মাস (Pride month) কি

    প্রতিবছর জুনে বিশ্ব LGBTQ মানে সমকামী সম্প্রদায় এবং তাদের সম্মানজনক জীবনযাপনের অধিকারকে উৎসর্গ করার জন্য এই গর্বের মাসটি পালন করে। এই গৌরবের মাধ্যমে সমকামীদের অধিকার কতটা এসেছে এবং এখনও কতটুকু বাকি রয়েছে তা দেখার জন্য এই উৎসব উদযাপন করা হয়।  

    গর্বের এই মাসটিকে বোঝায় সমতা, শিক্ষাদানের গ্রহণযোগ্যতা, ইতিহাস এবং সর্বোপরি প্রেম। এই মাসে আমরা কিভাবে ক্ষতিকারক সব দিক থেকে নিজেদের মুক্ত করতে পারি, সেই সম্পর্কে আমরা অন্যকে শিক্ষিত করি। আপনি কাকে ভালোবাসেন তা নিয়ে নিজেই গর্বিত হওয়ার বিষয় এটি।

    আরও পড়ুন: বিশ্ব পরিবেশ দিবস ২০২১, থিম, স্লোগান

    কেন এই মাসটিকে গর্বের মাস হিসাবে  celebrate করি ?

    Pride month বা গর্বের মাস উৎসবটি আসলে একটি দাঙ্গার ঘটনা, এটিকে বলা হয় ১৯৬৯ সালের স্টোনওয়াল (Stone-wall) দাঙ্গা। ২৮ শে জুন ১৯৬৯, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে স্টোনওয়াল বিদ্রোহ হয়েছিল। এসময় New York পুলিশ প্রায়শই queer বারগুলিতে অভিযান চালাত এবং queer সম্প্রদায়কে হয়রানি করত। আমেরিকার সংবিধানে সমকামিতা নিষিদ্ধ করার আইনও ছিল।

    গ্রীনউইচ ভিলেজের (Greenwich Village’s) স্টোনওয়াল অন্যতম জনপ্রিয় সমকামী বারগুলির উপর প্রায়শই অভিযান চালানো হতো। জুনের সেই বিশেষ দিনটিতে, queer সম্প্রদায় যখন লড়াই করেছিল এবং বেশ কয়েক দিন ধরে কঠোর প্রতিবাদ করেছিল তখন এই আইন ভেঙে পড়েছিল। এটি আরও শক্তিশালী হওয়ার জন্য এই প্রতিবাদ বদলে দিয়েছে।

    পরের বছর, স্টোনওয়াল দাঙ্গার বার্ষিকীতে Christopher Street মুক্তিযুদ্ধ দিবসের সাথে সাথে প্রথম সরকারী গর্বিত (Pride) প্যারেড অনুষ্ঠিত হয়েছিল এবং আজ অবধি  তা অব্যাহত রয়েছে।

    আরও পড়ুন: Starlink কি, Internet Speed, ব্যবহার, সুবিধা

    2021 Global Pride Day কবে

    প্রতি বছরের মতো এবারেও ২৮ শে জুন গ্লোবাল গর্বের দিবস (Global Pride Day) পালিত হবে।

    সাধারণত বিশ্বজুড়ে এই দিনটিতে রঙিন প্যারেড, কনসার্ট এবং মিছিল হয়। এবারে সারা বিশ্ব জুড়ে COVID মহামারীর জন্য এই উৎসব অতটা আড়ম্বর পূর্ণ হবেনা, তাই অনেকে অনলাইনে এটি উৎসব উদযাপন করবেন।

    ১৯৬৯ সাল থেকে এখনও অবধি, LGBTQ লোকেরা এবং সহযোগীরা এই সম্প্রদায়কে তাদের সব কিছু অধিকার যেমন  বিবাহের অধিকার, শিশুদের দত্তক গ্রহণের অধিকার, পরিবার শুরু করা, বৈষম্যমূলক লড়াই এবং ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে লড়াই করার অধিকার এবং তাদের স্বীকৃতি পাবার দাবিকে অনুমতি দেওয়ার জন্য এখনোও কঠোর লড়াই করে চলেছে। এই বৈষম্য লড়াই এর বিরুদ্ধে স্বীকৃতি জানালেও আমাদের বাস্তবসম্মত হতে হবে এবং মনে রাখতে হবে যে আমাদের এখনও অনেক দীর্ঘ পথ এগিয়ে যেতে হবে।

    এখানে আশা করা যায় যে পৃথিবী শীঘ্রই কোনও বৈষম্য ছাড়াই প্রেম এবং ভালোবাসা দিয়ে এই প্রেমীদের গ্রহণ করবে। শুভ গর্বের মাস হয়ে থাকুক এই জুন মাস!

    আরও পড়ুন: 2021 Lockdown বাড়ি থেকে Online অর্থ উপার্জন করার উপায়

    আরও পড়ুন: শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ১৩ টি সহজ উপায়

    Leave a Comment