বিনায়ক বা গনেশ চতুর্থী 2023: শ্রাবন মাসের বিনায়ক চতুর্থী, জেনে নিন পূজার শুভ সময় এবং চন্দ্রোদয়ের সময়

Share It!

বিনায়ক চতুর্থী শুভ মুহুর্ত: আজ 20 আগস্ট অর্থাৎ আজ শ্রাবনের বিনায়ক চতুর্থীর উপবাস পালন করা হচ্ছে। প্রতি মাসের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থী পালিত হয়। শুক্লপক্ষের চতুর্থীকে বলা হয় বিনায়ক চতুর্থী এবং কৃষ্ণপক্ষের চতুর্থীকে বলা হয় সংকষ্টী চতুর্থী। শ্রাবণ মাসের বিনায়ক চতুর্থী উপবাস পালন করা হয় এবং গণেশ জির পূজা করা হয়।

এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে উপবাস করলে উপাসক গণপতির কাছ থেকে জ্ঞান ও প্রজ্ঞার আশীর্বাদ লাভ করেন এবং তাঁর ঘর ধন-সম্পদে পূর্ণ হয়।

বিনায়ক চতুর্থী 2023

পূজার শুভ সময়

জ্যোতিষাচার্য ডঃ অনীশ ব্যাসের মতে, শবন বিনায়ক চতুর্থীর পূজার শুভ সময় সকাল ১১টা ০৬ থেকে শুরু হবে এবং এই শুভ সময়টি থাকবে দুপুর ১টা ৪৩ মিনিট পর্যন্ত। এমন পরিস্থিতিতে বিনায়ক চতুর্থীতে আড়াই ঘণ্টার বেশি পুজো করার জন্য শুভ সময় পাওয়া যায়।

চন্দ্রোদয়ের সময়

জ্যোতিষাচার্য বলেছেন যে বিনায়ক চতুর্থীর চাঁদ না দেখার আইন আছে কারণ কলঙ্কের সম্ভাবনা রয়েছে। এই দিনে চন্দ্রোদয় হবে সকাল ০৯:০৩ মিনিটে এবং চন্দ্রাস্তের সময় রাত ০৯:০৯ মিনিটে। বিনায়ক চতুর্থীর দিন চাঁদ দেখা যাবে প্রায় ১২ ঘণ্টা।

5টি শুভ কাকতালীয় ঘটনা আজ ঘটছে

জ্যোতিষাচার্য জানান, এবার বিনায়ক চতুর্থীতে ৫টি শুভ সংঘটিত হচ্ছে।

20 আগস্ট, সর্বার্থ সিদ্ধি, অমৃত সিদ্ধি, রবি যোগ, সাধ্য যোগ এবং শুভ যোগ গঠিত হবে। এই ৫টি শুভ যোগে পড়ছে শবন বিনায়ক চতুর্থী।

সাধ্য যোগ সকাল থেকে রাত 09:59 পর্যন্ত। এর পর শুরু হচ্ছে সাধ্য যোগ। সর্বার্থ সিদ্ধি যোগ, রবি যোগ সকাল 05:53 থেকে শুরু হবে এবং এটি 21 আগস্ট সোমবার সকাল 04:22 পর্যন্ত থাকবে। দিনব্যাপী থাকবে হস্ত নক্ষত্র।

Read More:  রথযাত্রা উৎসব - জগন্নাথ দেবের আবির্ভাব, রথযাত্রার ইতিহাস এবং Celebration

বিনায়ক চতুর্থীর পূজা পদ্ধতি

জ্যোতিষী বলেন, এই দিন সকালে স্নান করে দ্রুত সংকল্প গ্রহণ করুন। তারপরে পোস্টে একটি লাল কাপড় বিছিয়ে ভগবান গণেশের মূর্তি স্থাপন করুন। তারপর ভগবান গণেশকে রোলি, মলি, জেনেউ, চন্দন, পঞ্চমেভা, পঞ্চামৃত, চাল, ফুল, দূর্বা অর্পণ করুন। ভগবান বিঘ্নহর্তা গণেশকে মতিচুর লাড্ডু, মোদক নিবেদন করুন। পরে ভগবান গণেশের মন্ত্র জপ করুন এবং তাঁর আরতি করুন। এছাড়াও, পূজা শেষ হওয়ার পরে, প্রসাদ আকারে সকলের মধ্যে ভোগ বিতরণ করুন।

Leave a Comment