World Photography Day: বিশ্ব ফটোগ্রাফি দিবস

Share It!

বিশ্ব ফটোগ্রাফি দিবস: প্রতি বছর 19 আগস্ট বিশ্ব ফটোগ্রাফি দিবস পালিত হয় যাতে লোকেরা ফটোগ্রাফির গুরুত্বপূর্ণ ভূমিকা বুঝতে পারে এবং এর মাধ্যমে সচেতন হতে পারে।

ফটোগ্রাফি এমন একটি শিল্প যেখানে চিত্রকলা এবং প্রযুক্তিগত জ্ঞানের সঙ্গম রয়েছে। ফটোগ্রাফির মাধ্যমে আমরা আকর্ষণীয়ভাবে আমাদের ভিজ্যুয়াল জগতকে ক্যাপচার করতে পারি এবং আমরা ছবির মাধ্যমে গল্প বলতে পারি।

World Photography Day

এই দিনটি ফটোগ্রাফারদের সম্মান করার এবং তাদের দক্ষতা প্রচার করার একটি সুযোগও প্রদান করে। ফটোগ্রাফি সমাজে সচেতনতা তৈরি করেছে এবং বিশ্বের মানুষের বিভিন্ন সংস্কৃতি ও জীবনধারাকে একত্রিত করতে সাহায্য করেছে।

এই দিনটির মাধ্যমে আমরা ফটোগ্রাফির গুরুত্বপূর্ণ ভূমিকা বুঝতে পারি এবং প্রচার করি। কারণ ইতিহাসের পাতায় কী লিপিবদ্ধ আছে তা কেবল আলোকচিত্রের মাধ্যমেই জানা যায়।

বিশ্ব ফটোগ্রাফি দিবস কবে অনুষ্ঠিত হয়

প্রতিবছর এটি ১৯ শে অগাস্ট পালন করা হয়ে থাকে।

প্রথম ছবি কখন তোলা হয়েছিল

প্রথম ছবি তোলার কৃতিত্ব দেওয়া হয় ফটোগ্রাফির জনক নিকোলা ডাগগেকে। তিনি ১৮২৬ সালে ফ্রান্সের ব্রায়েন শহরে একটি ক্যামেরা “অবসকুরা” ব্যবহার করে একটি প্লেটে প্রথম ছবি তোলেন।

এই ফটোগ্রাফটিকে “ডাগুয়েরোটাইপ” বলা হয়, এবং এটি ফটোগ্রাফির একটি প্রাথমিক রূপ হিসাবে বিবেচিত হয়৷ ড্যাগুয়েরোটাইপ কৌশল ব্যবহার করে, তারা ক্যামেরার মাধ্যমে ছবি তোলা বস্তুর একটি স্থায়ী চিত্র তৈরি করতে পারে৷ ফলস্বরূপ, ফটোগ্রাফির কৌশল এবং সরঞ্জামগুলি পরবর্তীকালে বিকাশ লাভ করে।

জেনে নিন কোন ছবিগুলো আগে ছাপা হয়েছিল

1839 সালের বাল্ব (ডাগুয়েরোটাইপ) 1839 সালে ফরাসি ফটোগ্রাফার লুই ডাগুয়েরে ড্যাগুয়েরোটাইপ ক্যামেরার প্রথম প্রকাশক প্রবর্তন করেছিলেন, যা ফটোগ্রাফ তৈরি করতে ব্যবহৃত হয়েছিল। অটো ওয়াগনারের প্রথম সংবাদ ছবি ১৮৪৮ সালে, জার্মান ফটোগ্রাফার অটো ওয়াগনার প্রথম নিউজ ছবি শুরু করেন, যেখানে তিনি একটি দোলনা গান গাইছিলেন।

Read More:  National Sports Day 2023: কবে, কেন এটি শুরু হয়? National Sports Day in Bengali

ম্যাথিউ ব্র্যাডির ছবি গুরুত্বপূর্ণ ১৯ শতকের সংবাদ ফটোগ্রাফার ম্যাথিউ ব্র্যাডি ক্রিমিয়ান যুদ্ধের সময় তোলা ছবি সহ বিভিন্ন সংবাদ মুহুর্তের ছবি ক্লিক করেছেন। টাইমস অফ ইন্ডিয়ার প্রথম আলোকচিত্র ১৮৫০ সালে, “টাইমস অফ ইন্ডিয়া” তার প্রথম ছবি প্রকাশ করে, যা বোম্বে (মুম্বাই) এর এক সময়ের বিশিষ্ট স্কোয়ারকে চিত্রিত করে।

Leave a Comment