২০২৩ Father’s Day কবে। Happy Father’s Day 2023 in Bengali

Share It!

মা তার সন্তানদের মায়ের স্নেহ ভালোবাসা দিয়ে যেমন বড় করে তেমনি একজন পিতা বা বাবা সংসারে একজন স্তম্ভ হয়ে সন্তানদের এবং পুরো পরিবারকে রক্ষা করে চলে। যেকোনো দুঃখ কষ্টের দিনে সন্তানদের পাশে থেকে তাদের সব সমস্যা, দুঃখ কষ্ট দূর করতে বদ্ধ পরিকর থাকে। প্রতি বছর ভারত সহ অনেক দেশে এই দিনটি Father’s Day হিসাবে পালন করা হয় এবং বাবাকে শ্রদ্ধা জানানো হয়। আমাদের এখানে জুনের তৃতীয় রবিবার এই এই দিনটি পালন করা হয়। আমাদের বাবা আমাদের জীবনে গাছের ছায়ার মতো অবস্থান করে এবং আমাদের জীবনে স্বস্তি এনে দেন।

Father's Day 2021

২০২৩ ভারতে Father’s Day কবে 

প্রতি বছর বিশ্বের বহু দেশের মতো ভারতেও ১৮ই জুন শনিবার (Jun 18, 2023) Father’s Day পালন করা হয়। পুরো বিশ্ব যেমন মায়ের সম্মানে Mother’s Day উদযাপন করে, ঠিক তেমনিভাবে পিতার সম্মানে Father’s Day উদযাপিত করা হয়। এটি বিশ্বের অনেক দেশেই বিভিন্ন তারিখ এবং দিনে পালিত হয়। আবার ভারত সহ অনেক দেশে Father’s Day পালিত হয় জুনের তৃতীয় রবিবারে।

অন্য দেশে Father’s Day কবে হয় 

মার্কিন-যুক্তরাষ্ট্র,কানাডা,ব্রিটেন,ফ্রান্স,ভারত,চীন,জাপান,ফিলিপিন্স এবং দক্ষিণ আফ্রিকার মতো অনেক দেশে Father Day পালিত হয় জুনের তৃতীয় রবিবারে। 

রাশিয়াতে ২৩ ফেব্রুয়ারি এই Father’s Day পালন করা হয়। তেমনি ১৯ মার্চ – ইতালি, স্পেন ইত্যাদি বিশেষ কিছু দেশে উদযাবন হয়। 

আবার জুনের প্রথম রবিবার মানে ৬ই জুন সুইজারল্যান্ডে,অস্ট্রিয়া ও বেলজিয়ামে জুনের দ্বিতীয় রবিবার তথা ১৩ই জুন এবং মিশরের লেবাননে ২১শে জুন উদযাপিত হয়। 

অস্ট্রেলিয়া,নিউজিল্যান্ড ইত্যাদিতে এটি সেপ্টেম্বরের প্রথম রবিবার(৫ই সেপ্টেম্বর ২০২১) উদযাপিত হয়।

আরও পড়ুন: ১৩ সংখ্যাকে কেন Unlucky বলা হয়

Read More:  গান্ধীজয়ন্তী ২০২২: জানুন গান্ধিজীর আদর্শ ও তাঁর সম্পর্কে কিছু কথা। এবছর কোন বারে গান্ধীজয়ন্তী

Father’s Day এর ইতিহাস 

আমেরিকাতে প্রথম Father Day উদযাপন শুরু হয়েছিল ১৯০৯ সালে। Mother Day থেকে এই বিশেষ দিনের অনুপ্রেরণা এসেছিল। ওয়াশিংটনের শহরে সোনোরা ডড তার বাবার স্মরণে এই দিনটি শুরু করেছিলেন। এর পরে, ১৯১৬ সালে মার্কিন রাষ্ট্রপতি উড্রো উইলসন এই দিবসটি পালনের প্রস্তাব অনুমোদন করেন। রাষ্ট্রপতি ক্যালভিন কুলিজ ১৯২৪ সালে এটি একটি জাতীয় ইভেন্ট হিসাবে ঘোষণা করেছিলেন। এর ঠিক পরে, মার্কিন রাষ্ট্রপতি লন্ডন বি জনসন ১৯৬৬ সালে প্রথমবারের মতো জুনের তৃতীয় রবিবার-এই বিশেষ দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছিলেন।

Father’s Day বিশ্বজুড়ে বিভিন্ন তারিখে পালিত হয় – উপহার প্রদান,পিতাদের জন্য বিশেষ ভোজ এবং পারিবারিক ক্রিয়াসহ। জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে,ফাদার্স ডেটি প্রথমবারের মতো ১৯৯০ সালের ১৯ জুন পশ্চিম ভার্জিনিয়ার ফেয়ারমন্টে উদযাপিত হয়েছিল। বেশ কয়েক মাস আগে, ১৯০৭ সালের ডিসেম্বর মাসে পশ্চিম ভার্জিনিয়ার মনোঙ্গাহে একটি খনি দুর্ঘটনায় মারা যাওয়া ২১০ জন পিতাকে সম্মান জানিয়ে এই বিশেষ দিবসের আয়োজন করেছিলেন মিসেস গ্রেস গোল্ডেন ক্লেটন। প্রথম ফাদার্স ডে চার্চটি এখনও ফেয়ারমন্টে সেন্ট্রাল ইউনাইটেড মেথোডিস্ট চার্চ নামে বিদ্যমান।

আরও পড়ুন: World Ocean Day 2021 in Bengali

Father’s Day এর গুরুত্ব কি 

যেমন একজন মা তার জীবনের সব কিছু দিয়ে পরিবারের যত্ন নেয় এবং তাদের সন্তানদের লালন-পালন করে,ঠিক তেমনি পিতা তার পরিবারের সাথে থেকে তাদের সহযোগিতা করে। তিনি একজন পরিবারের বীর,আত্মবিশ্বাসের স্তম্ভ এবং একটি বট গাছের মতো সবার উপরে অবস্থান করে পরিবারের সবাইকে রক্ষা করে। 

নিঃসন্দেহে প্রয়োজনের সময় সবার সাথে কাঁদে কাঁধ মিলিয়ে এগিয়ে চলেন। বাবা পরিবারের মেরুদণ্ড। বাচ্চাদের জীবনকে শৃঙ্খলাবদ্ধ করে তোলা, নৈতিকতা দেওয়া এবং জীবনে সঠিক দিশা দেখানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন।

একটি পরিবার চালনার ব্যাপারে বাবার ভূমিকা অনেক থাকে। বাবার লড়াই সারাদিন চলে এবং তার বাচ্চাদের জীবনযাপন,বাচ্চাদের চাহিদা মতো সমস্ত কিছু সরবরাহ করা তার একমাত্র উদেশ্য হয়ে যায়। যাতে তারা সুখে শান্তিতে বসবাস করতে পারে। কিন্তু তারা তাদের বাচ্চাদের জন্য সারা দিন কি করে তা স্পষ্ট করে দেখায় না।

Read More:  রথযাত্রা উৎসব - জগন্নাথ দেবের আবির্ভাব, রথযাত্রার ইতিহাস এবং Celebration

আরও পড়ুন: Starlink কি, Internet Speed কত, ব্যবহার, সুবিধা

এই দিনটি পুরুষ প্যারেন্টিং হিসাবেও উদযাপন করে। এতে কোনও সন্দেহ নেই যে মাতারা যতটা গুরুত্বপূর্ণ তেমনি পিতাও পরিবারের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই দিবসের অনেক গুরুত্ব রয়েছে যা কথায় প্রকাশ করা যায় না। সুতরাং,আপনার বাবার জন্য সময় নিন এবং তাকে বিশেষ শ্রদ্ধা এবং যত্ন করুন এবং হ্যাঁ অবশ্যই তাকে শুভেচ্ছা জানাতে ভুলবেন না।

কিভাবে Father’s Day উদযাবন হয় 

একজন পিতা তার সন্তানদের পায়ে দাঁড়াতে দেখে খুব খুশি হন। যদিও যেকোনো ছোট্ট সুখ বা আনন্দ পিতা এবং সন্তানের সম্পর্ক আরও গভীর করে তোলে। এই দিনটিতে আপনার পিতাকে খুশি করতে আপনি তাকে কার্ড দিতে পারেন বা কোনো ওনার প্রিয় কোনো উপহার এবং ফুল দিতে পারেন। 

এছাড়াও ফুল বা কিছু জিনিস দিয়ে আপনি আপনার বাবার ঘর সাজাতে পারেন। বাড়িতে পরিবারের সবাই মিলে একটা কেক কেটে celebrate করা যেতে পারে। আবার তার জন্য তার প্রিয় খাবারগুলিও প্রস্তুত করতে পারেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার বাবাকে প্রণাম করতে এবং ধন্যবাদ জানাতে কখনো ভুলবেন না।

আরও পড়ুন: বিশ্ব পরিবেশ দিবস ২০২১, থিম, স্লোগান

আরও পড়ুন: আসছে Microsoft এর New Windows 11 – জানুন Released Date

Leave a Comment