AI in Agriculture: AI দিয়ে হবে চাষবাস, কিন্তু কিভাবে?

Share It!

আজকের সময়ে, AI (Artificial Intelligence) অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিটি ক্ষেত্রে তার উপস্থিতি নথিভুক্ত করেছে। এখন প্রায় সব কিছু কাজই AI দিয়ে হয়ে যাচ্ছে। ভিডিও হোক, ছবি হোক, কন্টেন্ট রাইটিং হোক বা অন্য যেকোন ফিল্ড, সব জায়গায় AI ব্যবহার করা হচ্ছে।

AI in Agriculture
AI in Agriculture

এমনকি এখন অনেক অপরাধীও AI ব্যবহার করে। এআই (AI in Agriculture) এর সাহায্যে কৃষিতেও অনেক কিছু করা যায় এবং এটি নিয়ে কাজও শুরু হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস থেকে শুরু করে কখন এবং কতটা সার এর প্রয়োজন এবং গাছে কতটা জল দিতে হবে, এই সবই AI এর সাহায্যে সম্ভব হতে পারে।

আসুন জেনে নিই কিভাবে AI চাষে ব্যবহার করে লাভবান হওয়া যায়।

AI সমস্ত সেক্টরে ডেটা বিশ্লেষণের জন্য ব্যবহার করা হচ্ছে। কৃষিতেও AI ব্যবহার করে ডেটা বিশ্লেষণ করা যেতে পারে। এর আওতায় আবহাওয়া, মাটি, পানি এবং সব ধরনের প্রযুক্তির প্রভাব বুঝতে সহায়ক হবে।

তথ্য বিশ্লেষণের কারণে, কৃষকরা বুঝতে সক্ষম হবেন কোন সম্পদ তাদের ব্যবহার করতে হবে কোন সময়ে এবং কখন তাদের চাষের জন্য কী সিদ্ধান্ত নিতে হবে।

পর্যাপ্ত তথ্য সহ, যখনই চাষের সময় উন্নতির সুযোগ থাকবে, তখনই সেই অনুযায়ী সঠিক সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

এটি কেবল আবহাওয়ার পূর্বাভাসই জানিয়ে দেবে না, মাটি বিশ্লেষণ, জলের ব্যবহার এবং কী ধরনের বীজ বেছে নিতে হবে তাও সিদ্ধান্ত নেওয়ার  জন্য সাহায্য করবে৷ এছাড়া এর সাহায্যে কীটনাশক ব্যবহার সংক্রান্ত সিদ্ধান্তও সহজে নেওয়া যায়।

আরো পড়ুন: PPF Account এর ১১ রকমের সুবিধা, অসুবিধা

মেশিন লার্নিং

AI-তে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল মেশিন লার্নিং (Machine Learning), যা চাষে উপকারী হতে পারে। মেশিন লার্নিং অ্যালগরিদম প্রশিক্ষণের মাধ্যমে, চাষের বিভিন্ন ধরনের সিদ্ধান্ত সহজেই নেওয়া যায়।

Read More:  Mahua Moitra Biography in Bengali: মহুয়া মৈত্রের জীবনী, পরিবার, স্বামী, ক্যারিয়ার, মোট সম্পত্তি ইত্যাদি

এসব সিদ্ধান্তে জন্য ফসল উৎপাদন, কীটনাশক, রোগ প্রতিরোধ করা এবং কৃষিকাজ সংক্রান্ত অন্যান্য বিষয়ে কাজ করা যেতে পারে।

AI ব্যবহার করে বিশেষজ্ঞ সিস্টেম তৈরি করা যেতে পারে, যা সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

বিনামূল্যে এবং স্বয়ংক্রিয় ব্যবহার

AI-এর সাহায্যে স্বাধীন ও স্বয়ংক্রিয় মেশিন তৈরি করা যায়। এই মেশিনগুলির সাহায্যে, অনেক কৃষি কাজ স্বয়ংক্রিয় ভাবে করা যেতে পারে। এটি চাষের উৎপাদন বাড়াতে সাহায্য করবে।

এতে অনেক ধরনের সেন্সর ও যন্ত্রপাতির সাহায্যও নেওয়া যেতে পারে, যার ফলে কৃষিকাজে সেচ, সার ও কীটনাশকের ব্যবহার স্বয়ংক্রিয়ভাবে করা যায়।

AI এর সাহায্যে, বেশিরভাগ জিনিসই স্বয়ংক্রিয় হয়ে উঠবে, ফলে আপনি খামারে সময় এবং শ্রম উভয়ই বাঁচাতে পারবেন, যা উত্পাদন বাড়াতে সাহায্য করবে এবং এর জন্য লাভও বাড়াবে।

আরো পড়ুন: গলা ব্যথা কমানোর সহজ উপায়

রোগ ও কীটপতঙ্গ ব্যবস্থাপনা

কৃষিকাজে, প্রতিটি কৃষক রোগ বা ভাইরাসকে সবচেয়ে বেশি ভয় পায়। অনেক সময় কৃষিকাজে রোগ দেখা দিলেও তা সঠিকভাবে বুঝতে না পারার কারণে সময়মতো চিকিৎসা না হওয়ায় লোকসানের মুখে পড়তে হয়।

AI এর সাহায্যে, সময়মতো রোগ শনাক্ত করা এবং এর উপযুক্ত চিকিৎসা বাস্তবায়ন করা সহজ হবে। এতে চাষের নিরাপত্তা বাড়বে এবং ফলত উৎপাদন বাড়বে। যার ফলে সব শেষে চাষিরা উপকৃত হবে।

আরো পড়ুন:

Leave a Comment