Super Blue Moon 2023: এক বিরল দৃশ্য, ১০-১২ বছরে একবার দেখা যায়

Share It!

একটি বিরল ঘটনা ‘Super Blue Moon’, শ্রাবন পূর্ণিমা এবং রক্ষাবন্ধনে আকাশে দৃশ্যমান হবে। যা অন্যান্য দিনের তুলনায় অনেক বড় ও উজ্জ্বল হয়ে দেখা দেবে।।

রক্ষাবন্ধন এবং শ্রাবন পূর্ণিমার দিনে, ৩০শে আগস্ট, 2023 বুধবার রাতের আকাশে একটি বিস্ময়কর স্বর্গীয় ঘটনা ঘটবে, যেখানে চাঁদ অন্যান্য দিনের তুলনায় বড় এবং উজ্জ্বল দেখাবে। একে বলা হচ্ছে সুপার ব্লু মুন বা Super Blue Moon। এই ধরনের লোকেদের জন্য যারা জ্যোতির্বিজ্ঞানের ঘটনা সম্পর্কে আগ্রহী তাদের জন্য আজকের দিনটি একটি বিশেষ উপলক্ষ হবে।

Super Blue Moon

বিশেষ বিষয় হল, এই বছর চাঁদে ভারতের চন্দ্রযান-৩-এর উপস্থিতিতে Super Blue Moon এ এই আশ্চর্যজনক ঘটনা ঘটবে। আমরা আপনাকে বলি যে এই বছর দৃশ্যমান Super Blue Moon এর মধ্যে এটি হবে তৃতীয় বৃহত্তম চাঁদ। আসুন জেনে নিই কিভাবে এবং কখন আমরা Super Blue Moon এর সুন্দর দৃশ্য দেখতে পাব।

Super Blue Moon কাকে বলা হয়?

সাধারণত, পূর্ণিমা প্রতি মাসে একবার পড়ে। কিন্তু যখন নীল চাঁদ থাকে তখন পূর্ণিমা থাকে। এইভাবে, ১২ মাসে বা বছরের ৩৬৫ দিনে ১২ টি পূর্ণিমা থাকে। তবে প্রতি ২.৫ বছরে একটি অতিরিক্ত পূর্ণিমা রয়েছে, যা ১৩তম পূর্ণিমা। এই ১৩তম পূর্ণিমাকে বলা হয় Super Blue Moon।

আমরা সকলেই জানি যে চাঁদ পৃথিবীর চারদিকে ঘোরে এবং এই সময়ে চাঁদ থেকে পৃথিবীর দূরত্ব বাড়তে থাকে এবং কমতে থাকে। কিন্তু যখন পূর্ণিমা হয়, তখন চাঁদ পৃথিবীর কাছাকাছি চলে আসে, যাকে বলা হয় সুপারমুন বা Super Moon।

super blue moon

পৃথিবীর কাছাকাছি থাকার কারণে, চাঁদ দীর্ঘ দিনের চেয়ে বড় এবং উজ্জ্বল দেখায়। ৩০ আগস্টের পূর্ণিমাকে সুপারমুনও বলা হবে এবং একই সময়ে এটি হবে ব্লু মুন। তাই একে সুপার ব্লু মুন বলা হয়। যা স্বাভাবিক দিনের তুলনায় ৩০ শতাংশ বড় এবং ৩০ শতাংশ উজ্জ্বল হতে পারে।

Read More:  বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ন প্রথম ১০ দেশ

আরো পড়ুন:

নীল রঙের সাথে সুপার ব্লু মুনের সংযোগ আছে?

৩০ আগস্ট দেখা চাঁদকে বলা হবে Super Blue Moon। কিন্তু নীল চাঁদ হলেও এর রঙের সাথে এর কোনো সম্পর্ক নেই। আজ শুধু সাদা, কমলা বা হলুদ রঙের চাঁদ দেখতে পাবেন। তাহলে প্রশ্ন হল Super Blue Moon যখন নীল রঙের নয় তাহলে একে Blue Moon বলা হয় কেন?

প্রকৃতপক্ষে এটিকে Super Blue Moon বলা হয়েছে কারণ এটি এই মাসের দ্বিতীয় পূর্ণিমা অর্থাৎ দ্বিতীয় পূর্ণিমা, যা মাত্র ২-৩ বছরে দেখা যায়। যদি নাসাকে বিশ্বাস করা হয়, যদি বাতাসে এমন কণা থাকে যা লাল আলো ফিল্টার করার জন্য সঠিক আকারের হয় তবে চাঁদ নীল দেখাতে পারে।

কবে কোথায় দেখা যাবে Super Blue Moon

৩০ আগস্ট সূর্যাস্তের পর দেখা যাবে ব্লু মুন। এই সময় যখন ব্লু মুন দেখা যাবে, তখন ভারতে দিনটি হবে। কারণ এটি আমেরিকায় দৃশ্যমান হবে। এমন পরিস্থিতিতে, ভারতীয়দের ইন্টারনেটে বা তাদের ফোনে সুপার ব্লু মুন দেখতে হবে। আপনি ৩০ আগস্ট রাত ৮:৩৭ (EDT) এ Blue Moon দেখতে পারেন।

super blue moon

এই দৃশ্য আকর্ষণীয় হবে. কারণ এর পর তিন বছর পর ২০২৬ সালে দেখা যাবে Super Blue Moon। কখনও কখনও Super Blue Moon ১০-১২ বছরে একবার দেখা যায়।

চন্দ্রযান-৩-এর উপস্থিতিতেই উদিত হবে এই Blue Moon

এবারের সুপার ব্লু মুনের এই জ্যোতির্বিদ্যার ঘটনা বিশেষ হবে এই কারণে। কারণ ভারতের চন্দ্রযান-৩ মিশন এখনও চাঁদ। তাই আজকের Super Blue Moon বিশেষ করে ভারতের মানুষের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ হবে।

আরো পড়ুন:

Leave a Comment