ঘড়ির কাঁটা কেন ১০:১০-এ থাকে, জেনে নিন রহস্য

Share It!

ঘড়ির কাঁটা ১০টা  ১০ মিনিট। হ্যাঁ, আপনি নিশ্চয়ই এই সময়টা ঘড়ির বিজ্ঞাপনে বা ঘড়ির শোরুমে দেখেছেন।  আর মনে না থাকলে ঘড়ির শোরুমে যেতে পারেন, না হলে গুগলে দেয়াল ঘড়ির ছবি সার্চ করুন।

আপনার সামনে যে ঘড়িতে সময় আসবে তখন ১০:১০ হবে। আমরা জ্ঞান হওয়া থেকে বা যবে থেকে আমরা ঘড়ি দেখতে শিখেছি তবে থেকে দেখি ঘড়ির শোরুমে বা টিভিতে ঘড়ির বিজ্ঞাপনে ঘড়ির কাঁটা ১০:১০-এ থাকে। কিন্তু কেন এমন থাকে আমরা হয়তো কখনো ভাবিনি।আসলে এর পিছনে অনেক গুলি যুক্তি দেওয়া হয়, আসুন জেনেনি কারণগুলো। 

ঘড়ি প্রস্তুতকারকের নাম প্রদর্শন করতে

কিছু বিশ্লেষক বিশ্বাস করেন যে নির্মাতারা 10:10 সময় বেছে নিয়েছিলেন কারণ নির্মাতা তার নাম 12টা চিহ্নের নীচে লেখেন এবং সেই নামটি 10:10 সময়ের মধ্যে লেখা হয় যাতে লোকেদের মনোযোগ অবিলম্বে আকৃষ্ট হয়। প্রস্তুতকারকের নাম এবং ঘড়ি কেনার মন তৈরি করে। তাই কোম্পানির বিপণনের জন্য 10:10 সময়ও করা হয়েছে।

আরো পড়ুন: মোবাইলের ব্যাটারি ভালো রাখার ৭ টি উপায়। 

হিরোশিমা এবং নাগাসাকি আক্রমণ

কেউ কেউ বিশ্বাস করেন যে 10:10 সময়টি বেছে নেওয়া হয়েছে কারণ এই সময়ে হিরোশিমায় লিটল বয় নামের পারমাণবিক বোমাটি ফেলা হয়েছিল। তাই ঘড়ি নির্মাতারা এই সময়টিকে বেছে নিয়েছেন এই হামলায় নিহত ব্যক্তিদের প্রতি সহানুভূতি জানাতে। তবে এই ঘটনাটি সম্পূর্ণ সত্য নয় কারণ লিটল বয়কে স্থানীয় সময় সকাল 8.10 টায় নামানো হয়েছিল।

বিজয়ের জন্য ভি (V- victory)

ঘড়ির হাত যখন 10.10-এ থাকে, তখন এটি ইংরেজি অক্ষর V(victory)-এর আকৃতি তৈরি করে। V বিজয়ের সাথে যুক্ত। সে কারণেই সারা বিশ্বের ঘড়ি নির্মাতাদের ঘড়ির সূঁচ এখানেই থাকে।

Read More:  5G Technology কি। 5G Network এর ক্ষতিকারক দিক

আরো পড়ুন: ১৩ সংখ্যাকে কেন Unlucky বলা হয়।

কব্জি ঘড়ির (wrist watch) জনক এই সময়ে মারা যান

সারা বিশ্বে শত শত ঘড়ি তৈরির কোম্পানি আছে, কিন্তু সব ঘড়িতেই তাদের হাত কারখানা থেকেই 10.10 এ থেমে যায়। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? এ নিয়ে অনেক গল্প আছে। কেউ বলেন যে মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন এই সময়ে মারা যান, আবার কেউ বলেন যে কব্জি ঘড়ির জনক প্যাটেক ফিলিপ এই সময়ে মারা যান, তাই ঘড়ি এই সময়ে বন্ধ হয়ে যায়। কিন্তু এসবের কোনো সত্যতা নেই।

কোম্পানিদের কিছু মতামত

একজন বিখ্যাত ঘড়ি প্রস্তুতকারক বলেছেন যে এই প্রশ্নের উত্তর খুব সহজ। ঘড়ির কাঁটা যখন 10.10-এ থাকে, তখন এটি একটি ‘হাসি’র মতো দেখায়, সংস্থাটি বলেছে। ঘড়ি উৎপাদনকারী সংস্থাগুলি চায় তাদের পণ্যটি গ্রাহকদের কাছে হাসিমুখের মতো দেখতে। আরেকটি সুবিধা হল যে কোম্পানির ট্রেডমার্ক বা লোগো 12 নম্বরের ঠিক নীচে ঘড়ির ডায়ালের উপরের অংশে স্পষ্টভাবে দৃশ্যমান।

আরো পড়ুন:  এই নিয়ম গুলো না জানলে আপনাকে দিতে হতে পারে জরিমানা

এছাড়াও অনন্য কিছু কারণ

10:10 এটি এমন একটি সময় যখন একটি ঘড়ির দুটি হাত একে অপরকে ওভারল্যাপ করে না। এ কারণে ঘড়ির পুরো দৃশ্য দেখা যায়। শুধু তাই নয়, কব্জি ঘড়িতে সাধারণত 3, 6 এবং 9 স্থানে তারিখ দেখানো হয়। তারিখ প্রদর্শনের জন্য কোন নির্দিষ্ট স্থান নেই, তবে এটি সাধারণত 3, 6 বা 9 টার কাছাকাছি প্রদর্শিত হয়।

ঘড়ির কাঁটা যখন 10:10 হয়, তখন ঘড়ির হাত দেখা আমাদের পক্ষে সহজ হয়; কিন্তু আমরা 9:45 বা 8:20 বা অন্য যেকোনো সময়েও একই স্বাচ্ছন্দ্য দেখতে পাই, কিন্তু তারপরও কেন ঘড়িতে 10:10 এর সময় চিহ্নিত থাকে। এ বিষয়ে কোনো বৈজ্ঞানিক যুক্তি নেই।

কারো কারো মতে, 10:10 সময় বেছে নেওয়া হয়েছিল কারণ এই সময়েই প্রথম ঘড়ি তৈরি হয়েছিল; যা প্রথম দর্শনে ভুল মনে হয় কারণ মানুষ শত শত বছর ধরে ঘড়ি ব্যবহার করে আসছে, তাই এই যুক্তিও সঠিক মনে হয় না।

Read More:  বুদ্ধির ধাঁধা: একটি গরু দুধ দেয়, একটি মুরগি ডিম দেয়, কে দুধ এবং ডিম উভয়ই দেয়? বলুনতো দেখি !

পরিশেষে বলা যায় যে ঘড়ির দুই হাত সবসময় 10:10 হওয়ার কোন বিশেষ কারণ নেই, বরং এটি ঘড়ি কোম্পানিগুলোর বাজারজাতকরণের একটি উপায় মাত্র।

আরো পড়ুন: 

কিডনি [Kidney] সুস্থ রাখার ১২টি সহজ উপায়

ইনভার্টার AC এবং নরমাল AC এর মধ্যে পার্থক্য কোথায় ? জানুন কোন AC টা কেনা আপনার জন্য বেশী লাভজনক

Leave a Comment