Ram Navami 2023: জানুন Date, ইতিহাস, তাৎপর্য, Celebration, Quotes, Images I Ram Navami in Bengali

Share It!

রাম নবমী (Ram Navami) হিন্দুদের একটি ধর্মীয় উৎসব। এই উৎসবটি বঙ্গভূমি তথা ভারতবর্ষের বিভিন্ন জায়গায় উল্লাসের সাথে পালন করা হয়। রাম নবমী উৎসবটি মূলত হিন্দুদের পক্ষে রামচরিত মানসের অনুসারে পালন করা হয়। এই উৎসবে মাধ্যমে রামের জন্ম উদযাপন করা হয়। রামচরিত মানস হল বাল্মীকি মুনির লিখিত একটি পুরাতন হিন্দু কাব্য। এই কাব্যটি মূলত রামের জীবন এবং তাঁর স্ত্রী সীতা, বাণভট্ট এবং হনুমান চরিত্র সম্পর্কে বর্ণনা করে। হিন্দু ধর্মের অন্যান্য উৎসব যেমন শ্রীকৃষ্ণ, শিব বা দুর্গা পূজার উৎসব গুলোর মতোই পালন করা হয়।

Ram Navami

রাম নবমী দিনটি সম্পূর্ণ ধর্মীয়ভাবে উপস্থিত হয়। এই উৎসবে মূলত ভারত, নেপালের এবং বাংলাদেশের উত্তরের অঞ্চলগুলোতে এই উৎসবের উল্লাস প্রচুর মাত্রায় দেখা যায়। এটি একটি হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠান।

রাম নবমী কবে হবে (Ram Navami Date)

হিন্দু পঞ্জিকার চৈত্র মাসের নবম দিনে রাম নবমী (Ram Navami) পালন করা হয়।

বৃহস্পতিবার, ১৫ই চৈত্র ১৪২৯ (Sunday, 30th March 2023)

রাম নবমী ইতিহাস

রাম নবমী (Ram Navami) হল হিন্দুদের একটি প্রধান উৎসব যা রামের জন্ম উদযাপনের উপলক্ষে পালিত হয়। এই উৎসবটি মার্চ বা এপ্রিল মাসে পালিত হয় এবং প্রতি বছর হিন্দুদের জন্য একটি মৌলিক উৎসব হিসাবে গণ্য হয়।

রাম নবমীর ইতিহাস উল্লেখযোগ্য। এটি রামের জন্মের উপলক্ষে পালিত হয়। ত্রেতাযুগে যখন পৃথিবীতে রাবণ ও তাড়কের মতো অসুরদের আতঙ্ক বেড়ে গিয়েছিল, তখন স্বয়ং ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর অবতাররা পৃথিবীতে আগমন করেছিলেন এবং তারা তাদের ভক্তদের রক্ষা করেছিলেন। পুরানো কাহিনী অনুসারে, ত্রেতাযুগে অযোধ্যার রাজা দশরথের তিন জন স্ত্রী ছিল, তবুও তিনি সন্তানের সুখ থেকে বঞ্চিত ছিলেন। মহারাজ দশরথ তাঁর একমাত্র কন্যা শান্তাকে দত্তক নিয়েছিলেন, এরপর বহু বছর তাঁর কোনো সন্তান হয়নি।

Read More:  জুন মাসকে কেন গর্বের মাস বলা হয়। Global Pride Day 2021 in Bengali

এতে ব্যথিত হয়ে ঋষি বশিষ্ঠ দশরথকে কামেষ্ঠী যজ্ঞ করার আদেশ দেন। এই যজ্ঞের ফলে রাজা দশরথের স্থানে তিন রাণী পুত্র রত্ন প্রাপ্ত হন এবং তাঁর প্রথম স্ত্রী কৌশল্যার গর্ভ থেকে ভগবান রাম জন্মগ্রহণ করেন। রাজা দশরথের আরও তিন পুত্র ছিল ভরত, লক্ষ্মণ ও শত্রূঘ্ন । রাম হিন্দু ধর্মের একটি প্রখ্যাত মহাপুরুষ যিনি দেবতা বিষ্ণুর একটি অবতার ছিলেন। তাঁর জীবনের কাহিনী রামায়ণ পুরাণে বর্ণিত হয়েছে।

রাম নবমী উপলক্ষে কিছু শুভেচ্ছা বার্তা

  • সকল মঙ্গল হোক তোমাদের জীবনে, রাম নবমী উপলক্ষে জয় শ্রী রাম!
  • শুভ রাম নবমী উপলক্ষে সকলের প্রাণে সুখ ও শান্তি আসুক।
  • রাম নবমীর দিনে সকলকে জীবনের সমস্ত সুখ ও সমৃদ্ধি কামনা করি। জয় শ্রী রাম।
  • রাম নবমীর শুভকামনা জানাই তোমাদের সকলকে। আশা করি শ্রী রাম আমাদের সকলকে উজ্জ্বল ভবিষ্যত দান করবেন।
  • রাম নবমীর আনন্দে আমরা সকল সমস্যা থেকে মুক্ত হতে পারি। জয় শ্রী রাম।
  • রাম নবমীর উপলক্ষে তোমাদের জীবন সমৃদ্ধ হোক। শুভ রাম নবমী।
  • রাম নবমীর দিনে শ্রী রাম সকলকে আশীর্বাদ দান করুন। জয় শ্রী রাম।
  • রাম নবমীর দিনে শুভেচ্ছা জানাই তোমাদের সকলকে। আশা করি শ্রী রাম সকলকে আশীর্বাদ করবেন।

রাম নবমী কিভাবে পালিত হয়? (How to Celebrate Ram Navami)

রাম নবমী হিন্দু ধর্মাবলম্বীদের দ্বারা পালিত একটি উৎসব, যা ভগবান রামের জন্মবার্ষিকী হিসেবে পালিত হয়। নাম অনুসারে, এই উত্সবটি নবমী তিথিতে পড়ে এবং এর মাস চৈত্র। চৈত্র মাসেও মা দুর্গার পূজা করা হয় এবং নবরাত্রি পালিত হয়। এদিকে, নবরাত্রির নবম দিনে পালিত হয় রাম নবমী। হিন্দু ধর্মে এই দিনে বিভিন্ন ধর্মীয় গ্রন্থের পাঠ, হবন পূজা, ভজন ইত্যাদি করা হয়। এই দিনে অনেকে শিশু রূপে ভগবান রামের মূর্তিও পূজা করেন।

কিছু লোক নবরাত্রির পুরো নয় দিন উপবাস রাখে এবং শেষ দিনে ভগবান রামের উপাসনা করে উপবাস ভেঙে তার আশীর্বাদ গ্রহণ করে। আমরা জানি, ভারতে অনেক বৈচিত্র্য রয়েছে, তাই এখানে প্রচলিত কিছু বিশ্বাসের মধ্যে কিছুটা ভিন্নতা রয়েছে। দক্ষিণ ভারতের লোকেরা এই উৎসবটিকে ভগবান রাম এবং দেবী সীতার বিবাহ বার্ষিকী হিসাবে বিবেচনা করে।

Read More:  Maha Shivratri 2023: জানুন শিবরাত্রি ২০২৩ সময়সূচি, পুষ্পাঞ্জলি মন্ত্র, পুজো পদ্ধতি এবং প্রচলিত গল্প

রাম নবমী কিভাবে উদযাপন করা হয় (How to Celebrate Ram Navami) 

বিভিন্ন অঞ্চলে এই উৎসব উদযাপনের ধরনও আলাদা। যেখানে অযোধ্যা এবং বেনারস এই দিনে স্নানের পরে গঙ্গা এবং সরায়ুতে ডুব দেয় এবং ভগবান রাম, সীতা এবং হনুমানের রথযাত্রার আয়োজন করা হয়, অযোধ্যা, সীতামণি, বিহার রামেশ্বরম প্রভৃতি স্থানে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই দিনটি সমস্ত হিন্দুদের জন্য বিশেষ, তবে প্রত্যেকের উদযাপনের পদ্ধতি আলাদা।

চৈত্র শুক্লপক্ষ নবমীতে দুপুর ১২টায় অভিজিৎ নক্ষত্রে রামের জন্ম হয়েছিল, এই দিনে সমস্ত ভক্তরা তাদের চৈত্র নবরাত্রি উপবাস দুপুর ১২টায় শেষ করেন। পুরি এবং হালুয়া বাড়িতে ভোগ হিসাবে তৈরি করা হয়। অনেক জায়গায় রাম যাত্রা, রাম বান, অখন্ড রামায়ণ ইত্যাদি পাঠ করা হয়। অনেক জায়গায় রাস্তায় রথযাত্রা বের করা হয় এবং তাতে প্রচুর লোকের সমাবেশ হয়। অনেক জায়গায় আবার মেলার আয়োজন করা হয়।

রাম নবমীর কিছু ছবি (Ram Navami Images)

Ram Navami

Ram Navami

Ram Navami

FAQ:

প্রশ্নঃ চৈত্র নবরাত্রি কবে থেকে শুরু হয়?

উত্তর: 22 মার্চ থেকে

প্রশ্নঃ রাম নবমীর শুভ সময় কি?

উত্তর: 11:17 থেকে 13:46 পর্যন্ত

প্রশ্নঃ রাম নবমী কখন আসে?

উত্তর: চৈত্র মাসের নবরাত্রির নবমী তিথিতে রাম নবমী পালিত হয়।

প্রশ্নঃ রাম নবমীকে কেন রাম নবমী বলা হয়?

উত্তর: কারণ এই দিনে ভগবান রামের জন্ম হয়েছিল।

Leave a Comment