মোবাইলের ব্যাটারি ভালো রাখার ৭ টি উপায়। How to Increase Your Mobile battery life in Bengali

Share It!

সকালে ঘুম চোখটা খুলে আপনি কী করেন? নিশ্চই mobile টাই হাতে নেন। দেখেন কে মেসেজ করলো আর কে কি পোস্ট করলো। অনেকের তো ঘুমই ভেঙে ফোনের এলার্ম-র শব্দে। সকাল থেকে রাত আর রাত থেকে সকাল-দিনের প্রত্যেকটা মুহূর্ত এই ছোট্ট ফোনের মধ্যে বন্দি হয়ে পরে।  আমাদের জগৎটা আসলে ওই গৌতম বাবুর মহিনের ঘোড়াগুলির গানটার মত হয়ে গেছে “পৃথিবীটা নাকি ছোটো হতে হতে স্যাটেলাইট আর কেবলের হাতে ড্রইং রুমে রাখা বোকা বাক্সতে বন্দি।“ এখানে শুধু বোকাবাক্সটা আরো ছোট হয়ে গিয়ে mobile ফোনে পরিণত হয়েছে।

মোবাইলের ব্যাটারি ভালো রাখার ৭ টি উপায়

Mobile ফোন এখন অনেকটা আমাদের হার্ট এর মতো হয়ে পড়েছে। মানুষ হার্ট ছাড়া যেমন বেঁচে থাকতে পারেনা তেমনি Mobile ফোন ছাড়া জীবন অচল। তাই এই অমূল্য জিনিসটাকে কিভাবে সঠিক উপায়ে রাখা যায় সেটা আমাদের জানতে হবে, বিশেষ করে মোবাইল এর ব্যাটারি। এখন তাহলে এই ব্যাটারির সঠিক ভাবে ভালো রাখার উপায় গুলো জেনেনি

Mobile এর ব্যাটারি ভালো রাখার উপায়

Mobile এর ব্যাটারি ভালো রাখতে খুব সাধারণ কিছু উপায় আছে সেগুলো শুধুমাত্র আমাদের খেয়াল রাখতে হবে।

Mobile এর নিজস্ব চার্জার দিয়ে চার্জ দেওয়া

আপনি যে Mobile use করেন সেই Mobile এর দেওয়া চার্জার use করাই Mobile এর ব্যাটারির পক্ষে ভালো। আপনি যদি অন্য Mobile দিয়ে চার্জ দেন তাহলে ধীরে ধীরে Mobile এর ব্যাটারির চার্জ ধরে রাখার ক্ষমতা কমতে থাকে। এর ফলে ব্যাটারি তাড়াতাড়ি ড্যামেজ হতে শুরু করে।

আরও পড়ুন: 5G Technology কি, 5G Network এর ক্ষতিকারক দিক

Read More:  NH বা জাতীয় সড়কে মাইল ফলকের বিভিন্ন রং এর অর্থ এবং তাৎপর্য

Mobile কভার খুলে চার্জ দেওয়া

চার্জ দেওয়ার সময় অবশ্যই Mobile এর কভার খুলে চার্জ দেওয়া উচিত। কারণ Mobile চার্জের সময় ব্যাটারি গরম হতে থাকে। কভার পড়ানো থাকলে সেই তাপটা বেরোতে পারে না ফলে Mobile আরো গরম হয়ে যায়। তাই সবসময় Mobile এর কভার খুলে রেখে চার্জ দেওয়া ভালো।

আরও পড়ুন:  Starlink কি, Internet Speed, ব্যবহার, সুবিধা। ভারতে কবে এই পরিষেবা শুরু হবে 

সারা রাত চার্জ দেওয়া ঠিক নয়

আমরা সকলেই চাই ঘুম থেকে উঠে দেখতে যে Mobile ফুল চার্জ হয়ে গেছে। এর জন্য আমরা রাতে ঘুমানোর আগে Mobile চার্জ দি। কিন্তু সারা রাত ধরে Mobile চার্জ হলে ব্যাটারি তে অতিরিক্ত চার্জ হয়ে যায় এতে ব্যাটারির ওপর অধিক চাপ পরে। ফলস্বরূপ Mobile এর ব্যাটারি খারাপ হয়ে যায়। এছাড়া অতিরিক্ত চাপে ব্যাটারি ফেটে ও যেতে পারে।

চার্জে বসানো অবস্থায় কথা বলা 

অনেক সময় দেখা যায় আপনি Mobile টা চার্জে বসিয়েছেন এবং ওই সময় কোনো call এলে আপনি চার্জ বসানো অবস্থাতেই mobile টা নিয়ে কথা বলছেন। এইরকম করলে আপনার mobile এর ব্যাটারীর উপর খুব চাপ পরে এবং ব্যাটারী গরম হয়ে যায়। এরকম কাজ দীর্ঘদিন ধরে করতে থাকলে mobile এর ব্যাটারী life খুব তাড়াতাড়ি কমে যাবে।  

পাওয়ার ব্যাঙ্ক (Power Bank) ব্যবহার

অনেক ক্ষেত্রে আমরা কোথাও ঘুরতে গেলে বা তাড়াহুড়োয় চার্জ দেওয়ার সময় না থাকলে পাওয়ার ব্যাংকের ব্যবহার করি। পাওয়ার ব্যাংকের ওপরেই Mobile রেখে Mobile ঘাটতেও থাকি। কিন্তু এটা বুঝতে পারি না এতে Mobile এর ব্যাটারী নষ্ট হচ্ছে ধীরে ধীরে। পাওয়ার ব্যাঙ্কের সাহায্যে চার্জ দিলে Mobile কখনোই পাওয়ার ব্যাঙ্কের ওপর রাখা উচিত নয়। এতে দুটো ইলেকট্রনিক ডিভাইসই গরম হতে থাকে।

 আরও পড়ুন:  2021 Lockdown বাড়ি থেকে Online অর্থ উপার্জন করার উপায়

Read More:  [Bubble Tea] বাবল টি : কি এই বাবল টি? জানুন এর উপকারিতা এবং ইতিহাস I Bubble Tea in Bengali

Mobile এর  অ্যাপ্লিকেশন

বর্তমানে Mobile এর ব্যাটারি সেভার অনেক এপ্লিকেশন থাকে এগুলো Mobile এর জন্য খারাপ। এছাড়া Mobile এর Wall Paper কখনোই অ্যানিমেটেড ওয়ালপেপার ব্যবহার করা উচিত নয়। প্রয়োজন ছাড়া Mobile এর ডাটা কানেকশন অপ্রয়োজনে অন (ON) রাখাও ঠিক নয়।

সস্তা বা duplicate চার্জার ব্যবহার করা যাবে না

অনেক সময় আমরা বাইরে থেকে কম দামে চার্জার কিনে তা ব্যবহার করি। কম দামে ডাটা কেবল কিনে এডাপ্টার (Adapter) দিয়ে চার্জ দি। কিন্তু এতে Mobile এর ব্যাটারি খারাপ হয়ে যায়। কারণ এইভাবে চার্জ দিলে Mobile তাড়াতাড়ি গরম হয়ে যায়। ফলে ব্যাটারিতে তার প্রভাব পরে।

Mobile চার্জ দেবার সঠিক সময় 

Mobile ব্যবহার করছেন কিন্তু আপনি জানেনই না Mobile চার্জ দেওয়ার সঠিক সময়। আমরা অনেকে ব্যাটারি ১০০ শতাংশ থেকে সামান্য কমে ৮০ শতাংশ হলেই Mobile চার্জে দিয়ে দি। কিন্তু এটি একদমই সঠিক নয়। এরকম ঘন ঘন Mobile চার্জ দিলে ব্যাটারির ধারণ ক্ষমতা কমতে থাকবে। সর্বশেষ ২০ শতাংশ চার্জ হলে তবেই Mobile চার্জ দেওয়া উচিত। আর ১০০ শতাংশ চার্জ হয়ে গেলে চার্জ খুলে ফেলা উচিত। এতে Mobile এর ব্যাটারী ভালো থাকবে।

আরও পড়ুন:  ওজন কমানোর ৫ টি সেরা Health Drinks

Leave a Comment