NH বা জাতীয় সড়কে মাইল ফলকের বিভিন্ন রং এর অর্থ এবং তাৎপর্য

Share It!

যদি আমরা জীবন থেকে করোনা সময়টাকে সরিয়ে ফেলি তবে আমরা চিরকাল ভ্রমণ করে থাকি। আপনি যখনই কোনও জাতীয় সড়ক বা National Highway দিয়ে দীর্ঘ দূরত্বে যাত্রা করেন, রাস্তার পাশে কিছু রং করা বা মাথার দিকে স্ট্রিপ যুক্ত রং করা পাথর বা ফলক দেখা যায়। এই পাথরের উপরে দূরত্ব লেখা থাকে। এছাড়াও, তাদের পাশাপাশি বিভিন্ন বর্ণ রয়েছে। কখনো সবুজ, কখনো হলুদ, কখনো কালো বা এমনকি কখনো কমলা রং এর থাকে। এই পাথরগুলিকে মাইলফলক বলা হয়। 

তাই যদি জেনে থাকেন যে কোন রং কোথায় ব্যবহার করা হয় তাহলে সহজেই বুঝতে পারবেন আপনি কোন রাস্তা বা কোন জায়গার উপর দিয়ে যাচ্ছেন। এছাড়াও ওই ফলকে কাছের কোনো বড় জায়গার দূরত্ব উল্লেখ করা থাকে। এর থেকে সহজেই নিজেদের বর্তমান অবস্থান সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়। 

    হলুদ মাইলফলকের অর্থ  

    যদি আপনি কোনও রাস্তার পাশে হলুদ মাইলফলক দেখতে পান, তবে বুঝতে হবে যে আপনি কোনো  জাতীয় মহাসড়কে ভ্রমণ করছেন। তথ্য মতে, জাতীয় সড়ক সারা দেশে ছড়িয়ে পড়েছে এবং রাজ্য গুলির মধ্যে সংযোক স্থাপন করে চলেছে । দেশের এই সড়কগুলির রক্ষণা-বেক্ষন ভারতের জাতীয় হাইওয়ে অথরিটি (NHAI – National Highway Authority of India) এর কাঁধে রয়েছে।

    এটি ভারতের প্রধান প্রধান সড়ক যা সমস্ত শহর এবং রাজ্যের সংযোগ সরবরাহ করে। জাতীয় মহাসড়কটি ২০২১ সালের তথ্য অনুযায়ী ১ লক্ষ ৫১ হাজার ১৯ কিলোমিটারেরও বেশি দীর্ঘ এবং এই মহাসড়কগুলি উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম করিডোর এবং সোনালী চতুর্ভুজ (GQ-Golden Quadrilateral) গঠন করে। যার সাহায্যে আমরা ভারতের ৪টি প্রান্তকে  যুক্ত করতে পারি।

    জাতীয় সড়কের উপর দিয়ে যাবার সময়ে আপনি হয়তো দেখেছেন কয়েক কিলোমিটার অন্তর অন্তর Toll Tax বা  Toll Plaza পড়ে এবং সেখানে গাড়ির Category অনুযায়ী টাকা জমা করতে হয়। এই টাকা নেবার মূল উদ্দেশ্যেই হলো ওই জাতীয় সড়কের রক্ষনাবেক্ষনের জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করা। 

    Read More:  ঘড়ির কাঁটা কেন ১০:১০-এ থাকে, জেনে নিন রহস্য

    National Highway একটি Nodal Agency যা ভারত সরকারের Ministry of Road Transport and Highways দ্বারা পরিচালিত। 

    আরও পড়ুন: মোবাইলের ব্যাটারি ভালো রাখার ৭ টি উপায়

    সবুজ মাইলফলকের অর্থ  

    আপনি যখন রাস্তায় সবুজ মাইলফলক দেখবেন, তখন বুঝতে হবে আপনি জাতীয় রাজপথে নয় স্টেট হাইওয়ে (State Highway) বা SH উপর রয়েছেন। ভারতে যখন রাস্তা রাজ্য দ্বারা নির্মিত হয় তখন সেখানে সবুজ মাইলফলক স্থাপন করা হয় এবং রাজ্য এই রাস্তাগুলি পুরোপুরি রক্ষণাবেক্ষণ করে।

    ৩১ মার্চ ২০১৬ এর তথ্য অনুযায়ী দেশে রাজ্য মহাসড়কের মোট দৈর্ঘ্য ১.৭৬ লক্ষ কিলোমিটার। এর মধ্যে Maharashtra রাজ্যে এই সড়কের দৈর্ঘ্য সবচেয়ে বেশি প্রায় ২২.১৪%, এরপর যথাক্রমে Karnataka (১১.১১%), Gujarat (৯.৭৬%), Rajasthan (৮.৬২%) and Tamil Nadu (৬.৬৭%). 

    প্রতিটি রাজ্যে প্রবেশ করতে এবং শহরগুলির মধ্যে আন্তঃসংযোগ স্থাপনের জন্য এই রাস্তা গুলি নির্মিত হয়। এই সড়ক গুলির রক্ষনাবেক্ষনের জন্য State Public Works Department যুক্ত থাকে।

    আরও পড়ুন: Meditation এর উপকারিতা, কৌশল, সময়

    সাদা বা কালো মাইলফলকের অর্থ  

    আপনি প্রায়শই রাস্তার ধারে সাদা বা কালো রঙের মাইলফলক দেখতে পাবেন। আসলে, জেলার রাস্তা সম্পর্কে এখানে তথ্য দেওয়া হয়। এটি স্থানীয় প্রশাসন তৈরি করেছে। কখনও কখনও এটির জন্য নীল রঙও ব্যবহৃত হয়।

    আপনি যখন রাস্তায় কালো, নীল বা সাদা স্ট্রিপযুক্ত একটি মাইলফলক দেখবেন, তখন বুঝতে হবে আপনি কোনও বড় শহর বা জেলায় এসেছেন। এছাড়াও রাস্তাটি সেই জেলার দ্বারা নিয়ন্ত্রিত থাকে। এই রাস্তাটি একই শহরের প্রশাসনের দ্বারা রক্ষনাবেক্ষন হয়। যেমন ইহা কোনো Municipality বা corporation এর দায়িত্বে থাকে।

    আরও পড়ুন: দাঁতকে ভালো রাখার ৭টি ঘরোয়া উপায়

    কমলা মাইলফলকের অর্থ 

    আপনি যদি কোনো গ্রামে ভ্রমণ করেন বা rural road হাঁটছেন তবে আপনি কমলা রঙের  মাইলফলক দেখতে পাবেন। বর্তমানে দেশে এ জাতীয় রাস্তাগুলির উপর প্রচুর জোর দেওয়া হচ্ছে, যাতে গ্রামগুলি শহরগুলির সাথে সংযুক্ত করা যায়। যার ফলে গ্রাম গুলির অর্থ সামাজিক উন্নতি করা সম্ভব।

    Read More:  Starlink কি, Internet Speed, ব্যবহার, সুবিধা। ভারতে কবে এই পরিষেবা শুরু হবে

    আপনি যখন রাস্তার পাশে কমলা স্ট্রাইপযুক্ত একটি মাইলফলক বা মাইলফলক দেখতে পাবেন তখন বুঝতে হবে আপনি কোনও গ্রাম বা একটি গ্রামের রাস্তায় রয়েছেন এবং এই রাস্তা গুলি প্রধানমন্ত্রীর গ্রাম সড়ক যোজনা দ্বারা নির্মিত এবং রক্ষনাবেক্ষন হয়।

    উপরের নিবন্ধ থেকে জানা যায় যে ভারতের হাইওয়েতে মাইলফলক বা মাইলফলকের রঙ বিভিন্ন ধরণের হাইওয়ের কথা বলে এবং আমাদের সঠিক দিকনির্দেশ দেয়।

    আরও পড়ুন: [CORN] কর্ন খাওয়ার ৫টি উপকারিতা। সাথে ২টি সহজ Recipe

    আরও পড়ুন: ১৩ সংখ্যাকে কেন Unlucky বলা হয়

    Leave a Comment