2021 IOCL নিয়ে এলো নতুন স্মার্ট LPG সিলিন্ডার । জানুন – Specification, Price

Share It!

আমাদের দৈনন্দিন জীবনে গ্যাস বা গ্যাস সিলিন্ডারের ভূমিকা অনবদ্য। আধুনিক যুগে প্রত্যেক বাড়ির হেঁসেলে এই গ্যাস সিলিন্ডার একটা অপরিহার্য বস্তু। এই গ্যাসের দাম বাড়ার সাথে সাথে যেমন প্রত্যেকের কপালে চিন্তার ভাঁজ পড়েছে তেমনি এই গ্যাস ছাড়াও আমরা এক মুহূর্তও চলতে পারবো না। আপনি যত ভালোই রান্না জানেন না কেন, সেই রান্না তৈরী করতে গ্যাসের প্রয়োজন। যদিও এখন গ্যাসের অনেক বিকল্প আছে যেমন Induction, Microwave ইত্যাদি। কিন্তু আগুনের flame ছাড়া রান্না ঠিক সুস্বাদু হয় না। 


সম্প্রতি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL) গ্রাহকদের জন্য একটি নতুন LPG সিলিন্ডার চালু করেছে, যার নাম কম্পোজিট সিলিন্ডার (composite cylinder) বা এক কোথায় বলতে পারেন Smart Cylinder। এই সিলিন্ডারের বিশেষত্ব হ’ল আপনি জানতে পারবেন যে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে এবং কতটা ব্যয় হয়েছে।

    Composite বা Smart সিলিন্ডার আসলে কি

    এই সিলিন্ডারটি তিনটি স্তর বিশিষ্ট অর্থাৎ এটি তিনটি Layer দিয়ে নির্মিত হয়েছে। এটি একটি উচ্চ-ঘনত্ব পলিথিন (HDPE- High Density Polyethylene) অভ্যন্তরীণ লাইনারের সমন্বয়ে গঠিত, এটি পলিমার মোড়কযুক্ত ফাইবার গ্লাসের একটি যৌগিক স্তর দিয়ে আচ্ছাদিত এবং HDPE এর cover  লাগানো।  

    Composite সিলিন্ডারের ব্যবহারের সুবিধা

    ১. এই সিলিন্ডারের সবচেয়ে বড় সুবিধা হলো যে এই সিলিন্ডারের একটি স্বচ্ছ দেহ বা transparent body  রয়েছে যা গ্রাহকদের আলোর বিরুদ্ধে বাইরে থেকে গ্যাসের স্তরটি সঠিকভাবে পরীক্ষা করতে সহায়তা করবে। এর ফলে সহজেই বোঝা যাবে যে কতটা গ্যাস অপচয় হয়েছে এবং কতটা গ্যাস এখনো বাকি আছে। এটি গ্রাহকদের সহজেই তাদের পরবর্তী রিফিল পরিকল্পনা করতে সহায়তা করবে।

    ২. এগুলি স্বল্প ভারযুক্ত বা light weight বিশিষ্ট সিলিন্ডার। একটি সিলিন্ডারের ওজন তার স্টিলের অংশের অর্ধেক। যার ফলে স্থানান্তরিত করা তুলনামূলক ভাবে অনেক সহজ। 

    Read More:  ঘড়ির কাঁটা কেন ১০:১০-এ থাকে, জেনে নিন রহস্য

    ৩. এগুলি বিশেষ পক্রিয়ায় তৈরী বলে এগুলি মরিচা মুক্ত এবং ক্ষয় হয় না। শুধু তাই নয় এটি পৃষ্ঠের উপর দাগ (scratch) এবং চিহ্ন ফেলে যাওয়ার সম্ভাবনা হ্রাস করে। ফলে দীর্ঘদিন পর্যন্ত এর সৌন্দর্য্য বজায় থাকে।  

    ৪. এগুলি নান্দনিকভাবে ডিজাইন করা হয়েছে যা তাদেরকে আজকের আধুনিক রান্নাঘরের জন্য খুবই  দর্শনীয়  এবং আদর্শ করে তোলে।

    ৫. এটিতে একটি শাট-অফ ভালভ সহ একটি সনাক্তকরণ সিস্টেম লাগানো রয়েছে যা গ্যাস লিক (leak) হওয়ার সাথে সাথে গ্যাসের প্রবাহ তত্ক্ষণাত বন্ধ করে দেয়। 

    ৬. এই সিলিন্ডারে আগুন লাগার স্বভাবনা অনেক কম থাকে। সেই কারণে সিলিন্ডার বিস্ফোরণের ঝুঁকি হ্রাস করে।

    আরও পড়ুন: পেটের মেদ কমানোর সেরা ১৫ টি উপায়

    Composite সিলিন্ডার কোথায় পাওয়া যাচ্ছে  

    বর্তমানে, নয়াদিল্লি, গুড়গাঁও, হায়দরাবাদ, ফরিদাবাদ এবং লুধিয়ানাতে এই সিলিন্ডার সরবরাহ করা হচ্ছে। ধীরে ধীরে দেশের সব প্রান্তে এই সিলিন্ডার পাওয়া যাবে বলে আশা করা যায়।  

    এখন 5 কেজি এবং 10 কেজি আকারের  সিলিন্ডারগুলি পাওয়া যায় এবং কোম্পানির নির্বাচিত বিতরণকারী সেন্টার থেকে সরবরাহ করা হচ্ছে। 

    ৫ কেজি এবং ১০ কেজি আকারের  সিলিন্ডারগুলি ভর্তুকিহীন domestic category তে পড়বে। ১০ কেজি ভুর্তুকিহীন domestic সিলিন্ডারের জন্য ৩৩৫০ টাকা security deposit করতে হবে এবং ৫ কেজি এর জন্য ২১৫০ টাকা security deposit লাগবে। 

    আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ন প্রথম ১০ দেশ

    আরও পড়ুন: হটাৎ মাথা ব্যাথা ? মাথা ব্যাথা সারিয়া ফেলার ৩টি সহজ যোগা [YOGA]

    Leave a Comment