[FAST FOOD] জাঙ্ক ফুড শরীরে কিরকম প্রভাব ফেলতে পারে – জানুন ৯টি সমস্যা

Share It!

বাইরে খাবার বা Junk Food খেতে কার না ভালো লাগে? মুখের স্বাদ পরিবর্তন করার জন্য আমরা মাঝে মাঝেই খাবার খেয়ে থাকি। কিন্তু করোনা মহামারির কারণে বাইরের খাবার আমাদের সকলের জন্য কিছুটা ক্ষতিকারক হয়ে পড়েছে। এই জন্য অনেক বিশেষজ্ঞরা স্পষ্টতই বাইরের জাঙ্ক ফুড খাওয়া বা অর্ডার করতে মানা করছেন। তাদের মতে, সপ্তাহে একবার বা দু’বার এটি খাওয়ার কোনও ক্ষতি নেই তবে আপনি যদি প্রতিদিন ফাস্ট ফুড খাওয়ার অভ্যাসটি করেন তবে তা আপনার স্বাস্থ্যের জন্য অতন্ত ক্ষতিকারক হবে।

Food Institute Analysis of Data Statistics বিশ্লেষণের তথ্য অনুসারে, লোকেরা তাদের খাবারের বাজেটের 45 শতাংশ রেস্টুরেন্টের খাবারের জন্য ব্যয় করছে। এর কারণে স্বাস্থ্য সম্পর্কিত সমস্যাও বাড়ছে। বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসে আজ আমরা আপনাদের জানাবো বাইরের খাবার কীভাবে আপনার শরীরে প্রভাব ফেলে।

2021 World Food Safety Day কবে

প্রতি বছর 7th June, World Food Safety Day হিসাবে পালন করা হয়। এই দিনের মাধ্যমে সমস্ত বিশ্বব্যাপী মানুষকে জাঙ্ক ফুডের ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতন করা হয় শরীরের উপর এর প্রভাব কতটা সেই সমন্ধে জাগ্রত করা হয়।

শরীরের উপর ফাস্টফুডের প্রভাব

বেশিরভাগ ফাস্ট ফুড শর্করা সমৃদ্ধ। এই ধরনের খাবার আপনার শরীরে হজম শক্তির ব্যবস্থাকে দুর্বল করে দেয়। তখন রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে গ্লুকোজ হিসাবে আপনার রক্ত ​​প্রবাহে প্রবেশ করে। সময়ের সাথে সাথে, এই ইনসুলিন স্পাইকগুলি দেহের ইনসুলিন প্রসেসিংয়ে ওঠানামা সৃষ্টি করে, যা টাইপ-২ ডায়াবেটিস এর দিকে এগিয়া নিয়ে যায় এবং ওজন বৃদ্ধি করে।

Read More:  ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণ। কারণ। প্রতিকার

চিনি এবং ফ্যাট শরীরের জন্য ক্ষতিকারক

অনেক খাবারে সুস্বাদের জন্য প্রায়শই চিনি যুক্ত করা হয় যা শরীরের জন্য বিশেষ উপকারী নয়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন প্রতিদিন কেবলমাত্র 100-150 ক্যালোরি যুক্ত চিনি খাওয়ার পরামর্শ দেয়। তার মানে ছয় থেকে নয় চা চামচ চিনির ব্যবহার করা যেতে পারে। ট্রান্সফ্যাট সমৃদ্ধ যে কোনও খাদ্য সামগ্রী স্বাস্থ্যের জন্য খারাপ এবং স্বাস্থ্যকর নয়।

আরও পড়ুন: বিশ্ব পরিবেশ দিবস ২০২১, থিম, স্লোগান

দাঁতের সমস্যা

ফাস্টফুড খাওয়া জন্য আপনার দাঁতের ক্ষতি বা দাঁতে ব্যথা করতে পারে। আসলে, এই জাতীয় খাবারে অনেক Chimical যুক্ত থাকে যা শরীরের পক্ষে একদম সুখকর নয়। ফাস্ট ফুডে উপস্থিত কার্বস এবং চিনি থেকে যে অ্যাসিড তৈরি হয়, যা দাঁতের এনামেলকে ধ্বংস করে। এর থেকে পরে দাঁতে গহ্বরের সমস্যা তৈরি হতে পারে এবং পরে দাঁতে যন্ত্রনা শুরু হয়। 

ফুসফুসের উপর প্রভাব

ফাস্টফুডে উপস্থিত অতিরিক্ত ক্যালোরিগুলি ওজন বাড়িয়ে তুলতে পারে। স্থূলতা হাঁপানি ও শ্বাসকষ্ট বাড়িয়ে তোলে। BMJ  জার্নালগুলিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যে শিশুরা সপ্তাহে তিনবার ফাস্ট ফুড গ্রহণ করে তাদের হাঁপানির ঝুঁকি বেশি থাকে।

প্রজনন সিস্টেমের ক্ষতি

জাঙ্ক ফুড এবং ফাস্টফুডে উপস্থিত উপাদানগুলি আপনার প্রজনন সিস্টেম উপর প্রভাব ফেলে। Environmental Health Perspective প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রক্রিয়াজাত খাবারগুলিতে এমন রাসায়নিক রয়েছে যা আপনার দেহের হরমোনের ক্রিয়াকে ব্যাহত করে। এই রাসায়নিক গুলির বৃদ্ধি স্তরের ফলে প্রজনন সমস্যা দেখা দিতে পারে।

স্নায়ুতন্ত্রের উপর প্রভাব

ফাস্টফুড কিছু সময়ের জন্য আপনার খিদে মেটাতে পারে ঠিকই তবে আপনাকে বেশি দিন ধরে তৃপ্তি বোধ মেটাই না। যারা ফাস্টফুড খায় তাদের মধ্যে হতাশা হওয়ার সম্ভাবনা ৫১ শতাংশ বেড়ে যায়,  যারা ফাস্টফুড খান না তাদের থেকে।

আরও পড়ুন: হটাৎ মাথা ব্যাথা ? মাথা ব্যাথা সারিয়া ফেলার ৩টি সহজ যোগা

ত্বকের উপর প্রভাব

আপনি যে ফাস্টফুড খাচ্ছেন তা ত্বকে উপর খারাপ প্রভাব ফেলতে পারে। মেয়ো ক্লিনিকের মতে, কার্ব সমৃদ্ধ ফাস্ট ফুডের অতিরিক্ত গ্রহণের ফলে আপনার ত্বকে ব্রণ হতে পারে। অন্য একটি সমীক্ষায় দেখা গেছে, যেসব শিশুরা সপ্তাহে কমপক্ষে তিনবার ফাস্টফুড খান তাদের মধ্যে একজিমা (Eczema) হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে।

Read More:  How to Integrate Google Gemini with WhatsApp (iPhone & Android phones)

হাড়ের উপর প্রভাব

ফাস্টফুড খাবার এবং প্রক্রিয়াজাত খাবারে উপস্থিত কার্বস এবং চিনি শরীরে স্থুলতা বাড়ায়। এই একই স্থুলতা হাড়ের ঘনত্ব এবং পেশীর ভরগুলি বাড়িয়া তোলে। যার জন্য এর সাথে শরীরে জটিলতাও তৈরি হয়। এই জন্য নিয়মিত ব্যায়াম করা প্রয়োজনীয়।

শরীরে ফোলা ভাব দেখা 

চর্বি, চিনি এবং সোডিয়ামের সংমিশ্রণটি খাবারের স্বাদকে অনেকগুন বাড়া দেয় এবং কিছু লোকের জন্য এই ফাস্টফুড ক্ষতিকারক হয়ে ওঠে। কারণ উচ্চ-সোডিয়াম যুক্ত ডায়েটে শরীরে জল ধরে রাখতে সাহায্য করে। এই কারণেই বেশি পরিমান এই খাবার খাওয়ার ফলে আপনার শরীর প্রস্ফুটিত বা ফুলে যেতে পারে। উচ্চচাপ রক্তের মানুষদের সোডিয়াম যুক্ত খাবার বেশ বিপজ্জনক।

এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে বাইরের খাবার বিশেষত ফাস্টফুড এবং জাঙ্ক ফুড আপনার দেহের অবস্থাকে কিভাবে ক্ষতিগ্রস্ত করে। তাই সপ্তাহে মাত্র একবার ফাস্ট ফুড খান এবং বিভিন্ন্য রোগ সমস্যা থেকে দূরে থাকুন।

আরও পড়ুন: শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ১৩ টি সহজ উপায়

আরও পড়ুন: 2021 Lockdown বাড়ি থেকে Online অর্থ উপার্জন করার উপায়

Leave a Comment