বিশ্ব মহাসাগর দিবস। World Ocean Day 2023 in Bengali

Share It!

World Ocean Day 2023: আমাদের পৃথিবীতে ৩ভাগ জল এবং ১ভাগ স্থল। এই পৃথিবীর বেশিরভাগ অংশই জলের দ্বারা সমৃদ্ধ। আমরা সকলেই জানি জলই জীবন এবং এই জলের উপর পুরো মানব সভ্যতা নির্ভর করে আছে। তাই এই অফুরন্ত জলের ভান্ডারকে রক্ষা করা আমাদের একান্তই দরকার। 

World Ocean Day 2021

আমাদের জীবনে মহাসাগরের ভূমিকা অনেক বেশি। মহাসাগর আমাদের 50 শতাংশ অক্সিজেন সরবরাহ করে গ্রহকে উষ্ণ রাখে। গাছপালা, প্রাণী এবং অন্যান্য বিশাল প্রাণীও সমুদ্রের নোনা জলে বাস করে। আমরা সমুদ্র থেকে বিভিন্ন ধরণের জীবন রক্ষার উপাদান এবং ক্যান্সার বিরোধী ওষুধও পেয়ে থাকি।

বিশ্ব মহাসাগর দিবস কবে ? (World Ocean Day 2023) 

বিশাল এই মহাসাগরের গুরুত্বপূর্ণ ভূমিকা এবং তাদের রক্ষার জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা সম্পর্কে বিশ্ব সচেতনতা বাড়াতে প্রতি বছর ৮ই জুন বিশ্ব মহাসাগর দিবস পালিত হয় এবং এটি আন্তর্জাতিক আইন দ্বারা স্বীকৃত।

বিশ্ব মহাসাগর দিবসের ইতিহাস

1992 সালে Brazil এর Rio De Janeiro অনুষ্ঠিত ‘আর্থ সামিট’ নামে একটি ফোরাম আয়োজিত হয়, ঠিক এই সভাতেই ‘বিশ্ব মহাসাগর দিবস’ ধারণাটি প্রথম প্রতিস্থাপিত হয় এবং এর পর থেকে প্রতি বছর বিশ্ব মহাসাগর দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কানাডার আন্তর্জাতিক মহাসাগর বিকাশ কেন্দ্র এবং কানাডার মহাসাগর ইনস্টিটিউট দ্বারা আর্থ সামিটে এর ধারণার মূল উদ্দেশ্যটি ছিল তখন মহাসাগরগুলির উপর মানুষের ক্রিয়াকলাপের প্রভাব সম্পর্কে মানুষকে অবহিত করা। 

মহাসাগরের রক্ষার জন্য বিশ্বজুড়ে নাগরিকদের একটি আন্দোলন গড়ে তোলা এবং বিশ্বের মহাসাগরের একটি স্থিতিশীল ব্যবস্থাপনার জন্য একটি প্রকল্পে বিশ্বব্যাপী জনগণকে একত্রিত করা। যদিও এটি আনুষ্ঠানিকভাবে ২০০৮ সালে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত পেয়েছিলো।

Read More:  Kylie Minogue's (Shocking) Net Worth Revealed In 2024

আরও পড়ুন: জাঙ্ক ফুড শরীরে কিরকম প্রভাব ফেলতে পারে – জানুন ৯টি সমস্যা

বিশ্ব মহাসাগর দিবসের থিম (Theme)

প্রতি বছরের মতো, 2021-এর থিমটি (theme) হলো ‘সমুদ্র: জীবন ও জীবিকা’।

বিশ্ব সমুদ্র দিবস উদযাপনের উদ্দেশ্য

এই দিবসটি উদযাপনের মূল কারণ হল জীব বৈচিত্র, খাদ্য সুরক্ষা, পরিবেশগত ভারসাম্য, জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক সম্পদের নির্বিচারে ব্যবহার এবং মহাসাগরগুলির দ্বারা সৃষ্ট ঘটনা গুলি সম্পর্কে বিশ্বে সচেতনতা তৈরির মতো বিষয়গুলিতে আলোকপাত করা।

পৃথিবীর অধিকাংশ জায়গা সমুদ্র দ্বারা ঘিরে থাকার কারণে পৃথিবীকে ‘Water Planet’ নামেও ডাকা হয়। তবে এখন এই বিংশ শতাব্দীতে এই জলগ্রহের অস্তিত্বই বিপদে রয়েছে। এই মুহূর্তে বিপুল পরিমানে পরিবেশ দূষণের জন্য মহাসাগরগুলির পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এটি পৃথিবীর জীবনের প্রতীক। সমস্ত প্রাণিকুলকে সুস্থ ভাবে বাচিয়ে রাখার একমাত্র বড়ো সম্পদ এটি। 

অনাদিকাল থেকেই মহাসাগরগুলি বিভিন্ন ধরণের উদ্ভিদ এবং প্রাণীজগতের সাথে সাথে বিভিন্ন মাইক্রোস্কোপিক প্রাণী থেকে শুরু করে বিশালাকার তিমি পর্যন্ত প্রাণীকূলকে ধারণ করে রেখেছে।  তাদের অস্তিত্য বজায় রেখে চলেছে। বিজ্ঞানীরা অনুমান করেছেন যে সমুদ্রগুলিতে প্রায়  কম বেশি দশ মিলিয়ন প্রজাতির জীবের অবস্থান রয়েছে। তাই পুরো বাস্তুতন্ত্রকে রক্ষা করার জন্য এই সব সমুদ্রের ভূমিকা অপরিসীম।

 আরও পড়ুন: বিশ্ব পরিবেশ দিবস ২০২১, থিম, স্লোগান

বিশ্বের সাত (Seven) সমূদ্রের নাম 

1. Arctic Ocean  

2. North Atlantic Ocean  

3. South Atlantic Ocean  

4. North Pacific Ocean 

5. South Pacific Ocean 

6. Indian Ocean 

7. Southern Ocean

 আরও পড়ুন: শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ১৩ টি সহজ উপায়।

আরও পড়ুন:  হার্ট অ্যাটাক এড়ানোর ১০টি সহজ উপায়। হার্ট অ্যাটাক এর লক্ষণ

Leave a Comment