Memory Loss: স্মৃতিশক্তি কি দুর্বল হয়ে যাচ্ছে? স্মৃতিশক্তি বৃদ্ধির উপায়

Share It!

আধুনিক যুগে মানুষের ভুলে যাওয়ার অভ্যাস দিন দিন বেড়েই চলেছে। এতে মানুষ বিরক্ত হয়। আগে এইসব অসুবিধা বেশি বয়সে দেখা দিত কিন্তু ইদানিং দেখা যাচ্ছে অনেক কম বয়সী ছেলে মেয়েদের মধ্যে ভুলে যাবার একটা প্রবণতা দেখা দিচ্ছে। মানসিক চাপ এবং অনিদ্রা সহ এর একাধিক কারণ রয়েছে। এছাড়া মানসিক চাপ কমানোরও অনেক উপায় আছে। 

এর পাশাপাশি শরীরে পুষ্টির অভাবে স্মৃতিশক্তিও দুর্বল করে দেয়। বিশেষ করে শিশুদের মধ্যে এই অভিযোগ বেশি। স্মৃতিশক্তি বাড়াতে প্রাচীনকাল থেকেই মেডিটেশন যোগ করা হয়ে আসছে। যোগব্যায়াম করা মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উপর অনুকূল প্রভাব ফেলে। যোগব্যায়াম অনেক ধরনের আছে। 

how to Increase your memories

মনের স্মৃতিশক্তি বৃদ্ধিতে যোগব্যায়াম অনেক অবদান রাখে। যদি আমাদের প্রতিদিনের রুটিনের জিনিসগুলি সবসময় মনে রাখতে হয়, তবে আমাদের জীবনে কিছু বিশেষ যোগাসন গ্রহণ করা প্রয়োজন। আসলে এই স্মৃতিভ্রংশের পিছনে প্রধান কারণ হল একাগ্রতার অভাব।

আপনাকে দিনে মাত্র 20 থেকে 30টি নিজের জন্য রাখতে হবে, তার পরে আপনি দেখতে পাবেন কিভাবে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। এদের মধ্যে কয়েকটি হল সিদ্ধাসন,সর্বাঙ্গাসন,পশ্চিমোত্তনাসন। এইগুলোর জন্য আমাদের স্মৃতিশক্তি ও একাগ্রতা বৃদ্ধি পায়।

সিদ্ধাসন যোগা

সিদ্ধাসন দুটি শব্দ সিদ্ধ ও আসন নিয়ে গঠিত। সিদ্ধ মানে সম্পূর্ণ। অতএব, এই যোগের দ্বারা, একজন ব্যক্তি সর্বক্ষেত্রে পরিপূর্ণ অবস্থায় পৌঁছান, যার কারণে ব্যক্তির চেতনা জাগ্রত হয়। এটি শুধু মানসিক চাপ ও বিষণ্ণতা দূর করে না, স্মৃতিশক্তিও বাড়ায়।

আরো পড়ুন: যোগের ২০টি উপকারিতা। ওজন কমাতে যোগার উপযোগিতা

কিভাবে সিদ্ধাসন যোগব্যায়াম করবেন

এ জন্য প্রথমে সমতল মাটিতে যোগব্যায়াম মাদুর বা কার্পেট বিছিয়ে দিন। এবার সূর্যের দিকে মুখ করে দণ্ডাসনে বসুন। এর পরে, আপনার পা একে অপরের গোড়ালিতে রাখুন। শরীরকে সরলরেখায় রেখে শরীরকে শিথিল করুন। জ্ঞান ভঙ্গিতে আপনার উভয় হাত রেখে ধ্যান করার সময়।

Read More:  হটাৎ মাথা ব্যাথা ? মাথা ব্যাথা সারিয়া ফেলার ৩টি সহজ যোগা [YOGA]

প্রতিদিন এই আসনটি করুন। আপনি যদি চান, আপনি সকালে এবং সন্ধ্যায় উভয় করতে পারেন।

সিদ্ধাসনের উপকারিতা

এই যোগাসনে হজম প্রক্রিয়া মজবুত হয়। যেখানে পেট সংক্রান্ত যাবতীয় ব্যাধি দূর হয়।

মন তীক্ষ্ণ। এটি মানসিক চাপ এবং হতাশা থেকেও মুক্তি দেয়। শিশুদের সিদ্ধাসন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এই আসনটি করলে হৃৎপিণ্ড ও শ্বাসতন্ত্রের রোগেও অনেক উপশম হয়।

আরো পড়ুন: এই যোগা করলে দীর্ঘদিন আপনার যৌবন অটুট থাকবে, সঙ্গে স্মৃতি শক্তিও

সর্বাঙ্গাসন যোগা 

এই যোগাসন শরীরের সমস্ত অংশে চাপ সৃষ্টি করে। যার ফলে শরীরের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গ মসৃণভাবে কাজ করতে শুরু করে। সর্বাঙ্গাসন করার সময়, আপনার মাথা নীচে এবং আপনার পা উপরে। এটি করার সময়, রক্তের প্রবাহ মাথার দিকে থাকে।

এটি করার সময়, আপনার মস্তিষ্ক প্রচুর অক্সিজেন পায়। এই কারণেই আপনার মস্তিষ্ক এর অনুশীলন থেকে উপকৃত হয়।

আরো পড়ুন: খাওয়ার ইচ্ছা কি কমে গেছে ? তাহলে শরীরে কি এই পুষ্টির অভাব আছে

পশ্চিমোত্তনাসন যোগা 

এই আসনটি করলে শরীর সম্পূর্ণ পিছনের দিকে ফিরে যায়। কথিত আছে,সহজ উপায়ে এটি করলে মস্তিষ্ক সতেজ হয়। পশ্চিমোত্তনাসন করার সময় পিঠে একটা টান থাকে, তাই একে পশ্চিমোত্তনাসন বলা হয়। 

এই আসনটি স্মৃতিশক্তি তীক্ষ্ণ করতে সহায়ক।

এই আসনটি বিশেষ করে মেরুদণ্ডকে নমনীয় করতে এবং এর পেশী শক্তিশালী করার জন্য করা হয়।

আরো পড়ুন: চক্র মেডিটেশন করার ৭ [সাত] সুবিধা

ধ্যান (Meditation)

এটি ভুলে যাওয়া স্মৃতিকে তীক্ষ্ণ করার সবচেয়ে সহজ উপায়। ধ্যান হল যোগের সপ্তম অঙ্গ। মাত্র 10 মিনিটের ধ্যান অনুশীলন আপনার স্মৃতিশক্তি বাড়ায়। এটি করার জন্য, সুখাসনে বসুন এবং মাত্র 10 মিনিটের জন্য আপনার চোখ বন্ধ করে আপনার শ্বাসের নড়াচড়ার উপর ফোকাস করুন।

প্রতিদিন এটি করলে, আপনি মাত্র এক মাসের মধ্যে পার্থক্য দেখতে শুরু করবেন।

Read More:  এই যোগা করলে দীর্ঘদিন আপনার যৌবন অটুট থাকবে, সঙ্গে স্মৃতি শক্তিও

আরো পড়ুন: অকালে চুল পেকে যাচ্ছে? চুলের অকালপক্বতা থেকে বাঁচতে এই গুলো মেনে চলুন

Hatha যোগা 

নামটি থেকে বোঝা যায়, এটি এমনভাবে সহজ যোগব্যায়াম যা শরীরকে নিরাময়ের জন্য জোর দেওয়ার মতো। হঠা যোগ শুধু আপনাকে শারীরিকভাবে উপকার করে না আপনার মানসিক বিকাশেও সাহায্য করে।

যদি নিয়মিত হঠা যোগ অনুশীলন করা হয়, তবে একজন ব্যক্তি তার হারানো স্বাস্থ্য ফিরে পেতে পারেন। আপনি যদি মানসিক চাপ থেকে মুক্তি পেতে চান তাহলে এর থেকে ভালো কিছু নেই। 

আরো পড়ুন: নরেনের এই গল্প আমাদের কঠিন মানসিকতার পরিচয় শেখাবে 

Leave a Comment