Black Friday: ব্ল্যাক ফ্রাইডে আসলে কি ? জানুন Black Friday এর উৎস কোন দেশ, তাৎপর্য, নামের ইতিহাস

Share It!

ছোটোবেলায় আমরা স্কুলে গুডফ্রাইডের কথা জেনেছি, কিন্তু এখন ব্যাপক ইন্টারনেট এর ব্যবহারের জন্য আমরা নাম শুনছি Black Friday “ব্লাক ফ্রাইডের‌”। স্বভাবত‌ই ‘ব্ল্যাক’ রং এবং শব্দটিকে আমরা খারাপ বা নেতিবাচক হিসেবে‌ই চিহ্নিত করে থাকি। আর তাই এই ব্ল্যাক ফ্রাইডে কেও হয়ত অবচেতন মনে ভীষণ খারাপ একটা দিন বলেই ঠাহর করি।

কিন্তু এর সত্যতা কতটা? আদেও কি ব্ল্যাক ফ্রাইডে ভীষণ খারাপ দিন! এর ইতিহাস‌ই বা কি? আপনার মনের এই সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে সাজানো আমাদের এই আজকের প্রতিবেদন

Black Friday-ব্ল্যাক ফ্রাইডে আসলে কি

ব্ল্যাক ফ্রাইডে (Black Friday) হল মার্কিন যুক্তরাষ্ট্রে থ্যাঙ্কসগিভিং ডে(Thanksgiving Day)-এর ঠিক পরের দিন, যা ঐতিহ্যগতভাবে বড়দিনের কেনাকাটার মরসুমের সূচনা করে। মার্কিন যুক্তরাষ্ট্রে বিশেষভাবে জনপ্রিয়, কিন্তু এখন কানাডার মতো অন্যান্য দেশেও এর গুরুত্ব দিন দিন বাড়ছে। 

ব্ল্যাক ফ্রাইডে মূলত যুক্তরাষ্ট্রের বিশেষ একটি দিবস। এবারে ২৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।  

Black Friday কি এবং কবে পালিত হয়?

প্রতি বছর নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার আমেরিকায় থ্যাঙ্কস গিভিং ডে পালিত হয়। ঠিক তার পরদিনই অর্থাৎ নভেম্বর মাসের চতুর্থ শুক্রবারটি হচ্ছে ব্ল্যাক ফ্রাইডে দিবস। আমেরিকান রীতি অনুযায়ী এই শুক্রবার থেকেই শুরু হয় ক্রিসমাস হলিডে সিজন। ব্ল্যাক ফ্রাইডের উদ্ভাবন কীভাবে হয়েছিল?

তখন ১৮৬৯ সাল। সেসময় আমেরিকায় ভয়াবহ অর্থনৈতিক মন্দা চলছিল। ব্যবসায়ীরা নিজের দুরবস্থা কাটাতে ভাবলেন এক অভিনব পন্থার কথা। তারা ধার্য করেন নির্দিষ্ট একটি দিন ঠিক করে নতুন নতুন পণ্য, মূল্য হ্রাসের টোপ ফেলে ক্রেতাদের পণ্য ক্রয়ে আগ্রহী করে তুলবেন। আর তখনই উদ্ভব হয় ব্ল্যাক ফ্রাইডের।

ব্ল্যাক শব্দটি নেতিবাচক অর্থ বহন করলেও ব্ল্যাক ফ্রাইডের ‘ব্ল্যাক’ শব্দটি ব্যবসায়িক দিক থেকে ইতিবাচক দিককে নির্দেশ করে। 

Read More:  বিশ্ব মহাসাগর দিবস। World Ocean Day 2023 in Bengali

আরো পড়ুন: এই যোগা করলে দীর্ঘদিন আপনার যৌবন অটুট থাকবে, সঙ্গে স্মৃতি শক্তিও

আজ‌ও Black Friday কেন  তাৎপর্যপূর্ণ?

একটি ব্ল্যাক ফ্রাইডে দিবসে যে পরিমাণ বিক্রি হয়, তাতে এই একদিনেই আমেরিকার অর্থনীতির সূচক এক লাফে অনেক উপরে উঠে যায়। সাধারণত হিসাবের খাতায় লোকসানকে লাল কালিতে চিহ্নিত করা হলেও এ দিবসের শুরুর দিন থেকেই হিসাব-নিকাশ কালো কালিতে লেখা শুরু হয়ে যায়।

ফলতঃ ব্যবসায় বিরাট লাভ দিয়ে যে দিনটি শুরু হয়, সে দিনকে ক্যালেন্ডার থেকে বাদ দেওয়ার প্রশ্ন‌ই ওঠেনা, আর তাই, প্রতিবছর ব্ল্যাক ফ্রাইডে পালিত হয়।

আরো পড়ুন: পেটের মেদ কমানোর সেরা ১৫ টি উপায়

Black Friday নামের ইতিহাস

ব্যবসায় ‘ব্ল্যাক’ শুভ‌ইঙ্গিত‌ করে থাকলেও আদতে তো কালো খুব একটা ভালো নয়। আর যদি এত‌ই সুখের দিন হবে এই শুক্রবার তাহলে ‘ব্ল্যাক’ বলে অভিহিত করার কারণ কি! এটাই ভাবছেন তো? এর‌ও একটি বড় ইতিহাস রয়েছে। তা জানতে পিছিয়ে যেতে হবে ৫৫ বছর আগে।

১৯৬৬ সালে ফিলাডেলফিয়া রাজ্য পুলিশ থ্যাঙ্কস গিভিং ডে’র পরের দিনকে ব্ল্যাক ফ্রাইডে নামে অভিহিত করেছিল। কারণ এই দিনে‌ই আমেরিকায় একত্রে বছরের সবচেয়ে বড় সেল ও বছরের সবচেয়ে উত্তেজনাকর ফুটবল গেম অনুষ্ঠিত হতো। এ খেলার কারণে শহরের রাস্তাজুড়ে সৃষ্টি হত বিশাল ট্রাফিক জ্যাম।

অন্যদিকে আবার এইদিন‌ই আমেরিকার রিটেইল স্টোরগুলো এবং আসবাবপত্রের দোকানগুলো বিভিন্ন ছাড় দিতেন। সাথে মিডিয়াও বিপননের বিজ্ঞাপণে ভরিয়ে দিত। ফলতঃ বিক্রেতাদের পাশাপাশি ক্রেতারাও থাকেন উত্তেজিত। রাস্তা সামলাতে হিমসিম খেতেন পুলিশ-প্রশাসন। তাই এই দিনটি পুলিশদের জন্য ছিল ভীষণ বাজে একটি দিন। এজন্য তারাই এই দিবসের নাম রেখেছিলেন ‘ব্ল্যাক ফ্রাইডে’।

একদিকে ভিড় অন্যদিকে উত্তেজনা, আর এই কারণে প্রচুর অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছিল। 

*যেমন: ২০০৭ সালে নিউইয়র্কে ব্ল্যাক ফ্রাইডের সেলে ওয়ালমার্টে ঢোকার জন্য আগের রাত ৯টা থেকে লাইনে দাঁড়িয়েছিল মানুষ। ভোর ৫টায় দরজা খোলার সঙ্গে সঙ্গে বাঁধভাঙা মানুষ ঢুকে পড়ে দোকানে। তাদের ধাক্কায় ৩২ বছর বয়সী এক লোক মাটিতে পড়ে পদপিষ্ট হয়ে শেষ পর্যন্ত মারা যায়। 

Read More:  National Sports Day 2023: কবে, কেন এটি শুরু হয়? National Sports Day in Bengali

ব্ল্যাক ফ্রাইডে (Black Friday) নামকরণের আর‌ও কিছু তত্ত্ব ঘুরে বেরায় ইন্টারনেটে। কেউ কেউ বলেন, বিশ্বের ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, অনাকাঙ্খিতভাবে শুক্রবার দিনটিতে অনেক দুর্ঘটনা ঘটেছে। সেই দুঃসহ স্মৃতি থেকে ‘ব্ল্যাক ফ্রাইডে’ শব্দের প্রচলন হয়েছে বলে মনে করেন অনেকে।

*যেমন: ২৪ সেপ্টেম্বর, ১৮৬৯ সালে যুক্তরাষ্ট্রে আর্থিক সংকট দেখা দেয়। ৮ জুন, ১৬৮৮ সালে কিং জেমস দ্বিতীয় সাতজন ‘অ্যাংলিকান বিশপ’কে গ্রেপ্তার করেন।

১৮ অক্টোবর, ১৮৮১ সালে হারিকেনের আঘাতে স্কটল্যান্ডের আইমাইথে প্রায় ২০০ জনের মৃত্যু হয়।

১৮ নভেম্বর, ১৯১০ সালে ইংল্যান্ডে নারীর ভোটাধিকারকে কেন্দ্র করে ব্যাপক হিংস্রতার পরিবেশ সৃষ্টি হয়। ২০ অক্টোবর, ১৯১৬ সালে লেইক এরিতে প্রচন্ড ঝড়ে চারটি জাহাজ ডুবে যায়।

উপরের সব ঘটনা কিন্তু ওই শুক্রবারই ঘটেছিল। 

আরো পড়ুন: ওজন বাড়ছে ? ঘরে বসে মেয়েদের ওজন কমানোর ৬ টি সেরা উপায়

Black Friday কীভাবে উদযাপিত হয়?

যুক্তরাষ্ট্র সহ পশ্চিমী দেশগুলিতে এইদিন পন্য বিপননের উপর ভারী ছাড় রাখা হয়। এই দিন থেকেই মূলত বড়দিনের কেনাকাটা শুরু করে দেন বিদেশীরা।

তবে আর কি! সামনেই ব্ল্যাক ফ্রাইডে, ক্যালেন্ডার দেখে এবার আপনিও শুরু করে দিন ক্রিসমাসের কেনাকাটা। আর ব্ল্যাক ফ্রাইডে সম্পর্কিত গুজব ছড়ানো থেকে নিজে বিরত থাকুন এবং পরিচিতদের রাখুন।

আরো পড়ুন: শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ১৩ টি সহজ উপায়।

Leave a Comment