চক্র মেডিটেশন করার ৭ [সাত] সুবিধা

Share It!

“চক্র মেডিটেশন” হল বিভিন্ন ধরনের প্রাচীনতম ধ্যানচর্চার মধ্যে ব্যবহৃত এমন এক কেন্দ্রবিন্দু  যাকে সম্মিলিত ভাবে তন্ত্র হিসাবে চিহ্নিত করা হয়, বা হিন্দু ধর্মের মূল বা অভ্যন্তরীণ রীতিনীতি হিসাবে ব্যবহৃত হয়। এই ধারণাটি সমগ্র হিন্দুস্তানে সবচেয়ে বেশি প্রচলিত। 

নিজের শরীর সম্পর্কে আরও সচেতনতা আনার জন্য এবং নিজের শরীর ও মনকে একনিষ্ঠ মাত্রায় এনে তাতে যাবতীয় রিপুকে সঠিক নিয়ন্ত্রন করার জন্য যে আধাত্মিক বৃহৎ শক্তির অনুশীলনের প্রয়োজন, যেটা সবচেয়ে বেশি পাওয়া যায় “চক্র মেডিটেশনের” মাধ্যমে।

“চক্র মেডিটেশন” তার প্রতিটি চক্রের একেবারে মূল থেকে মুকুটাস্থ পর্যন্ত ফোকাস করা, আর তাদের মধ্য দিয়ে প্রবাহিত শক্তিকে সঠিকভাবে নিয়ন্ত্রণ এবং পুনরুদ্ধার করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

চক্র মেডিটেশন Beginners দের জন্য

সাধারণ সুস্থতার উন্নতি করতে এক বা একাধিক চক্রের সাথে নির্দিষ্ট সমস্যাগুলি সমাধান করার জন্য চক্রের মেডিটেশন অনুশীলন করা যেতে পারে যা অবরুদ্ধ বা প্রান্তিককরণের বাইরে বলেও মনে করা হয়।

একটি সাধারণ চক্র ধ্যান প্রক্রিয়া হল 

১. স্থির হয়ে বসে স্বাচ্ছন্দ্যের সাথে মেরুদণ্ড সোজা রেখে চোখ বন্ধ করুন এবং শুরু হওয়ার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত শ্বাসের দিকে ফোকাস করুন।

২. চক্র ধ্যান করার আগে একটি মৃদুস্বরের গান বাজতে দিন আপনার শ্রবণেন্দ্রিয়ের সামনে, তারপর ধ্যান শুরুর পর নিশ্বাসসে ফোকাস করার কিছু মিনিট পর অনুভব করুন গানটি শোনার সাথে আপনার শরীরের মধ্যে আপনি সংগতি অনুভব করছেন কিনা? এবং কিভাবে করছেন? এটি কি আপনাকে সেই মুহূর্তেই গান করার নির্দেশ দেয়? নাকি শুধু সুরের প্রতিই আকর্ষণ করে।  যদি শুধু সুরের প্রতি হয় তাহলে আপনার চক্র মেডিটেশনের পদ্ধতি একবারেই সঠিক হয়েছে। প্রতিটি শক্তি কেন্দ্র একটি নির্দিষ্ট কম্পন বা স্বন বহন করে।  তাই আমরা যখন গান শুনি তখন তা আমাদের দেহের শক্তিতে প্রকৃত শারীরিক প্রভাব ফেলে। কিন্তু এই মেডিটেশনের পর প্রভাব ফেললেও তা শরীরে নিয়ন্ত্রণ মাত্রাও বজায় রাখে।

Read More:  Meditation এর উপকারিতা। কৌশল। সময়

৩. সোজা হয়ে চোখ বুজে বসার পর আমাদের ভিতরে নিশ্বাসটাকে যেভাবে নেওয়া হয়ে থাকে, সেই একই গতিতে নিশ্বাসটাকে ত্যাগও করতে হবে।

আরও পড়ুন:  COVID-19 এর দ্বিতীয় স্ট্রেনে আক্রান্ত হবার লক্ষণ। সুরক্ষিত থাকার উপায়। 

৪. এরপর মেরুদণ্ডের সাথে নাভির একটি সুস্থ সংযোগ স্থাপন করে নিয়ে নিশ্বাসটিকে খুব হালকা ও গভীর ভাবে ভিতরে প্রবেশ করিয়ে তার ৫ সেকেন্ড পর বাইরে প্রসারিত করাতে হবে।

৫. এরপর চক্র মেডিটেশন করার সময় আমাদের হৃদয়ের মধ্যস্থলে ফাঁকা অংশে নিশ্বাসটিকে প্রবেশ করাতে হবে এবং কিছুক্ষণ পর আগের তুলনায় একটু বেশি জোরে জোরে নিশ্বাস- প্রশ্বাস ত্যাগ করতে হবে।

এটি সুপারিশ করা হয় যে সর্বাধিক উপকারের জন্য চক্র ধ্যানটি প্রতিবার ১৫ থেকে ৩০ মিনিটের জন্য নিয়মিত অনুশীলন করা হয়। পরিবর্তে প্রতিটি চক্রের প্রতি মনোনিবেশ করার জন্য প্রয়োজনীয় চক্রগুলির জ্ঞানের কারণে, অনেক অনুশীলনকারী প্রাথমিকভাবে একজন শিক্ষক দ্বারা নির্দেশিত বা রেকর্ডিংয়ের মাধ্যমে চক্রের ধ্যানের অনুশীলন করেন।

চক্র মেডিটেশন করার সঠিক সময় 

যদিও সূর্যোদয়ের আগের ঘন্টাগুলি ধ্যানের জন্য প্রধান হিসাবে বিবেচিত হয়, তবে বেশিরভাগ বিশেষজ্ঞরা বলেছেন যে কোনও সময় আপনি এই ধ্যানটি করতে পারেন। এটি যে কোনও সময় করলেও সুফল পাওয়া যায়।  এটি অর্থবোধ করে যে, বিশেষত যখন আপনি সুবিধার তালিকাটি বিবেচনা করেন এবং প্রতিদিন যদি নিজের মন ও মস্তিষ্কে শান্ত এবং অভ্যন্তরীণ শান্তি পুনরুদ্ধার করতে চান, তাহলে আপনি সময় করে ১৫-৩০ মিনিট এই চক্র মেডিটেশনটি অনুশীলন করতে পারেন।

সাত রকমের চক্র মেডিটেশন গুলি হল

 1. Root Chakra  (Muladhara)

 2. Sacral Chakra (Svadhisthana)

 3. Solar Plexus Chakra (Manipura)

 4. Heart Chakra (Anahata)

 5. Throat Chakra (Vishuddha)

 6. Third Eye Chakra (Ajna)

 7. Crown Chakra (Sahasrara)

চক্র মেডিটেশন করার সাত সুবিধা 

The Root Chakra (Muladhara)

এটি মেরুদণ্ডের গোড়ায় অবস্থিত এবং এটি আমাদের মৌলিক চাহিদা যেমন খাদ্য, আশ্রয়, সুরক্ষা, স্বাস্থ্য এবং স্থিতিশীলতা পরিচালনা করে।

Read More:  Meditation এর উপকারিতা। কৌশল। সময়

যখন এই চক্রটি ভারসাম্যপূর্ণ হয়, আপনার সুরক্ষা এবং কার্যকারিতা অনুভূত হবে তবে এটি ভারসাম্যহীন হলে আপনি হতাশাগ্রস্থ, উদ্বিগ্ন এবং আসক্ত হয়ে পড়েন।

এটি রঙ লাল এবং পৃথিবীর উপাদানগুলির সাথে সম্পর্কিত।

আরও পড়ুন:  যোগের [YOGA] ২০টি উপকারিতা, ওজন কমাতে যোগার উপযোগিতা।

The Sacral Chakra (Svadhisthana)

এটি আপনার তলপেটে অবস্থিত। যৌনতা এবং সৃজনশীল প্রক্রিয়ার সাথে এটি সংযুক্ত। এটি আপনাকে বিশ্বের অন্বেষণ করতে, শৈল্পিক আউটলেটগুলি সন্ধান করতে সাহায্য করে। আপনার সৃজনশীলতা ব্যবহার করতে এবং পরিবর্তনের সাথে মানিয়ে নিতে উৎসাহিত করে।

ভারসাম্যপূর্ণ চক্র যখন ভারসাম্যপূর্ণ হয় তখন আপনি আত্মমর্যাদাবোধ অর্জন করতে পারবেন, ভারসাম্যহীন হলে আপনার খাওয়ার ব্যাধি, কোনও যৌন-ড্রাইভ এবং আসক্তি থাকবে না।

এর রঙ কমলা এবং জল এর উপাদান।

The Solar Plexus Chakra (Manipura)

যেহেতু এই চক্রটি আপনার পেটের উপরের অংশে অবস্থিত, এটি আপনার উৎপাদন করার ক্ষমতা রাখে এবং মানসিক, আধ্যাত্মিক সত্তায় ভূমিকায় অংশ গ্রহণ করে।

যখন সৌর প্লেক্সাস ভারসাম্যহীন হয় তখন আপনার নিজের অভ্যন্তরীণ শক্তি এবং শক্ত পেটের অনুভূতি থাকে তবে ভারসাম্যহীন হলে আপনি স্ট্রেস এবং দুর্বল স্মৃতি পান।

এর রঙ হলুদ এবং আগুনের উপাদানগুলির সাথে যুক্ত।

চক্র মেডিটেশন পক্রিয়ার একটি video

The Heart Chakra (Anahata)

এটি আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমের মাঝখানে অবস্থিত। এটি আপনার হৃদয় এবং ফুসফুসের সাথে সংযুক্ত।

যদিও এর ভারসাম্যটি আপনার আত্মা এবং প্রেমের অস্তিত্বকে অস্তিত্বে নিয়ে আসে, তবে এর ভারসাম্যহীনতা রক্তচাপ, শ্বাসকষ্টজনিত সমস্যা, ভালোবাসা হ্রাস এবং অন্যের প্রতি সহানুভূতির কারণ হতে পারে।

এর রঙ সবুজ এবং এর উপাদানটি বায়ু।

The Throat Chakra (Vishuddha)

এই চক্রের আলোতে আপনার চারিদিক, মুখ, জিহ্বা এবং আপনার গলার অন্যান্য শারীরিক অবস্থান পরিচালনা করে। এটি আপনার যোগাযোগ, আত্মবিশ্বাসের পরীক্ষারগুলি উপর নিয়ন্ত্রণ রাখে।

এর ভারসাম্য সত্য এবং অনুপ্রেরণার একটি অংশকে প্রকাশ করে, যখন এর ভারসাম্যহীনতা থাইরয়েড সমস্যা, গলা ব্যথা, দাঁত এবং মাড়ির সমস্যা, চোয়ালের ব্যথা এবং বিরক্তিকর সাইনাস সৃষ্টি করে।

এর রঙ নীল এবং এর উপাদানটি ইথার।

Read More:  Meditation এর উপকারিতা। কৌশল। সময়

The Third Eye Chakra (Ajna)

এটি আপনার ভ্রুয়ের মাঝে রয়েছে। আপনাকে নিজের ভিতরে বা তার বাইরেও দেখতে দেওয়ার অনুমতি দেওয়ার পাশাপাশি এটি আপনার আধ্যাত্মিক স্তরেরও পরিচালনা করে।

তৃতীয় চক্র যখন সুষম সচেতনতা এবং সত্যবাদী দৃষ্টি নিয়ে আসে। এর ভারসাম্যহীনতা মাথাব্যথা, মাইগ্রেন এবং চোখের সমস্যা নিয়ে আসে।

এর রঙ নীল এবং এর উপাদানটি হালকা।

The Crown Chakra (Sahasrara)

আপনার মাথার শীর্ষে অবস্থিত এটি। এর রঙটি বেগুনি এবং এটি divine শিকগুলির সাথে আপনার সর্বাধিক সংযোগের সাথে সম্পর্কিত।

যখন আপনার মুকুট ভারসাম্যপূর্ণ হয়, আপনি কে এবং আপনি মহাবিশ্বের রহস্যের উপলব্ধি পান।  ভারসাম্যহীন হলে আপনি হতাশাগ্রস্থ হন এবং আপনার বিশ্বাসের ক্ষতি হয়।

ধ্যান শুরু করতে, আপনাকে বেস চক্র দিয়ে শুরু করতে হবে। ধ্যান করতে হবে এবং আস্তে আস্তে মুকুট চক্রের দিকে উর্দ্ধমুখী হতে হবে।

 চক্র মেডিটেশন পদ্ধতি 

  • আপনি সাধারণ ধ্যানের ভঙ্গিতে বসুন।
  • নিশ্চিত করুন যে আপনার পিঠটি স্থির হয়ে আছে যেন এটি সোজা করে যেন অন্যটির উপরের অংশে একটি ভার্টিব্রাকে স্ট্যাক করে রাখে।
  • আপনার কাঁধটি শিথিল করুন। মাথা সমানভাবে সুষম রাখুন এবং আপনার চিবুকটি সামান্য কিছুটা ভিতরের দিকে প্রবেশ করান।
  • আপনার জিহ্বা তালু স্পর্শ করুন।
  • আপনার মুখটি শিথিল করুন।
  • চোখ বন্ধ করে রাখুন।
  • আপনার মেরুদণ্ড, মুলধারা বা মূল চক্রের গোড়ায় মনোযোগ দিন এবং চারটি নিখরচায়, লাল পদ্মের ফুলটি কল্পনা করুন।
  • আপনার দৃষ্টি নিবদ্ধ করে স্বোধিষ্ঠনা বা স্যাক্রাল চক্রের দিকে এবং কমলা রঙের ছয়টি পেটলেড পদ্ম ফুলের কল্পনা করুন।
  • মণিপুরা বা সৌর প্লেক্সাস চক্রের দিকে অগ্রসর, দশটি পাপড়ি সহ একটি হলুদ পদ্ম দেখুন।
  • আনহাতা বা হৃদয়চক্রের বারোটি পেটলেড – সবুজ পদ্ম রয়েছে।
  • আপনার বিশুদ্ধ বা গলার চক্রে ষোলটি পাপড়ি সহ একটি নীল পদ্ম কল্পনা করুন।
  • অজনা বা তৃতীয় চক্রের গভীর নীল বা নীল বর্ণের দুটি পেটলেড পদ্ম রয়েছে।
  • সহসরা বা মুকুট চক্রের মাথার শীর্ষে হাজার (‘অসীম’) পেটল পদ্ম রয়েছে। বেগুনি রঙে এটি visualize করুন।

Leave a Comment