মেয়েদের ওজন কমানোর সেরা ডায়েট চার্ট [Diet chart] 2023

Share It!

আজকাল সকলেই ক্রমবর্ধমান ওজন নিয়ে বিচলিত। ওজন বৃদ্ধি শুধুমাত্র আপনার ফিগার নষ্ট করে শুধু তাই না বরং আপনার শরীরে অনেক রোগের জন্ম দেয়। এমন পরিস্থিতিতে যারা রোগা হতে চান এবং প্রতিদিন সকালে চিন্তা করেন কী করবেন যাতে ওজন কমানো যায়। প্রথমে এই জিনিসটি আপনার মাথায় রাখা গুরুত্বপূর্ণ যে আপনার ওজন যেভাবে কয়েক বছর ধরে ধীরে ধীরে বেড়েছে, একইভাবে আপনার ওজনও ধীরে ধীরে কমবে কয়েক বছর ধরে। ওজন বেড়ে গেলে আমাদের সকলেরই মন খারাপ হয়,কখনও পছন্দের জামা আর গায়ে লাগে না তো কখনও লোকেদের নানান কটূ কথা শুনতে হয়, কিন্তু এসব কারণে ওজন কমাতে হবে এটা একেবারেই ভাবা উচিত নয় বরং ওজন কমাতে হবে সুস্থ থাকার জন্য।

ওজন বেড়ে গেলে হতে পারে নানান সমস্যা। যেমন শরীরে অতিরিক্ত চর্বি জমলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা থাকে,হতে পারে উচ্চ রক্তচাপ।এছাড়াও শ্বাসকষ্ট,টাইপ-টু ডায়াবেটিসের মতো একাধিক রোগ দেখা দিতে পারে অতিরিক্ত ওজন বেড়ে গেল। তাই সুস্থ থাকার জন্য ওজন নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি আর তার জন্য দরকার মহিলাদের ওজন কমানোর সেরা ডায়েট চার্ট।

বাঙালির ফুড কালচার (Bengali Food Culture)

আজকের যুগে প্রত্যেক মানুষই চায় ফিট ও সুস্থ থাকতে। ফিট এবং সুস্থ থাকার অর্থ এখন আগের চেয়ে বদলে গেছে। আজ ফিট থাকা মানে শরীরকে আকারে রাখা। শরীর ঠিক রাখতে অনেকেই ব্যায়াম করেন, যোগব্যায়াম করেন এবং ডায়েট করেন। যোগব্যায়াম এবং ব্যায়াম ঠিক আছে, কিন্তু বেশিরভাগ মানুষ মনে করে যে ডায়েটিং মানে কম খাওয়া এবং দীর্ঘ সময়ের জন্য ক্ষুধার্ত থাকা। আপনিও যদি এইরকম চিন্তা করেন তবে আপনার এই ধারণা পরিবর্তন করতে হবে।

Read More:  পেটের মেদ কমানোর সেরা ১৫ টি উপায়

বাঙালি মানেই খাদ্যরসিক, হ্যাঁ বাঙালি একটু খেতে ভালোবাসে ভেতো বাঙালির দুপুরে ভাতের সঙ্গে মাছ না হলে খাওয়ারটা ঠিক জমে না যে কোনো উৎসব, অনুষ্ঠান হোক বা রবিবার ছুটির দিনে বাঙালির ঘরের মেনুতে আপনি ভাজাভুজি, মাছ, মাংসের গন্ধ পাবেনই।এই তিনটে জিনিস বাঙালির খাবারের সাথে অতোপ্রত ভাবে জড়িয়ে আছে। 

বাঙালির রান্না  (Bengali Cuisine)

পশ্চিমবঙ্গ শুধু মাছ, ভাত এবং মিষ্টির জন্যই বিখ্যাত নয়। আমরা আপনাকে বলি যে মাছ এবং ভাত ছাড়াও, বাংলা আরও অনেক কিছুর জন্যও পরিচিত। যার মধ্যে নিরামিষ এবং আমিষ উভয়ই অন্তর্ভুক্ত। এখানে সম্পূর্ণ ট্রাডিশনাল ভাবে খাবার পরিবেশন করা হয়। যা আধুনিক ফরাসি ভাষার মতো। আমরা আপনাকে বলি যে বাঙালিরা তাদের খাবার খেতে কাউকে খাওয়াতে খুব পছন্দ করে এবং তারা এটি অত্যন্ত ভালবাসার সাথে পরিবেশন করে। আসুন জেনে নিই পশ্চিমবঙ্গের কিছু বিখ্যাত খাবারের কথা যা অনেক পছন্দের।

বাঙালি কুজিন এর মধ্যে ডাল, ভাত, সুক্তো, মোচার ঘন্ট, এঁচোড় চিংড়ি, ডাব চিংড়ি, মাংসের ঝাল, পটলের দোলমা, চিতল মাছের মুইঠ্যা, তেলকই, দইকাতলা এমন অনেক অনেক সুস্বাদু খাবার আছে কিন্তু শরীরের দিকে খেয়াল রেখে মাঝে মাঝে এসব খেলেও সবসময় মনে রাখতে হবে হেলদি ডায়েটের কথা

বাঙালির মিষ্টিপ্রেম (Bengali Sweets)

খাদ্যরসিক বাঙালির জীবনের একটি বড় অংশ জুড়ে আছে মিষ্টিদই, রসগোল্লা, সন্দেশ আরও অনেক কিছু ধরে নিন সন্দেশের কথা,যা ছানা এবং চিনি দিয়ে তৈরী হয় যেখানে ছানা স্বাস্থ্যের পক্ষে ভালো হলেও চিনি একেবারেই ভালো না১ পিস সন্দেশে ১৮৮ ক্যালোরি থাকে তাই ওজন কমাতে চাইলে আপনার প্রতিদিনের খাবারের তালিকা থেকে একেবারে সরিয়ে ফেলতে হবে মিষ্টি

বাঙালি মহিলাদের ওজন কমানোর ডায়েট চার্ট (Weight loss diet chart for female in bengali)

বাঙালি মহিলাদের ডায়েট প্ল্যানে মনে রাখতে হবে প্রতিদিন ডায়েট চার্ট মেনে চলার পাশাপাশি রোজ কমপক্ষে ১২ গ্লাস জল খেতে হবে প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করতে হবে এবং অতিরিক্ত তেল, মশলা যুক্ত খাওয়ার, ভাজাভুজি, ফার্স্ট ফুডকোল ড্রিংক (cold-drink) একেবারে বর্জন করতে হবে

 

ওজন কমানোর জন্য ডায়েট চার্ট (Chart of diet plan for weight loss)

Morning Breakfast:  ওটস বা কনফ্লেক্স, ডিম সিদ্ধ

Read More:  Homemade সেরা ৫টি ওজন হ্রাস করার Recipes

Before the Lunch:  একটা ফল (তরমুজ / আপেল

Lunch:  এক বাটি ভাত / দুটো আটার রুটি, ডাল, সবজি অথবা মাছ, রায়তা৷

Evening:  বিকেলে স্যালাড /দই দিয়ে হেলদি চাট

Dinner:  রাতে ১ টা আটার রুটি, হালকা সবজি /স্যুপ।

সাত দিনে ওজন কমানোর উপায় (Weight loss in 7 days)

অনেকেই হয়তো ভাবছেন দিনে ওজন কমানো আদেও সম্ভব? হ্যাঁ সম্ভব তারজন্য সঠিক ডায়েট চার্ট জরুরী

সাতদিনে ওজন কমাতে চাইলে যে ডায়েট চার্ট মেনে চলতে হবে তা হল

 বাঙালি মহিলাদের ওজন কমানোর সেরা ডায়েট চার্ট (Diet chart) 2021

সাতদিনে ওজন কমাতে এই ডায়েট চার্ট ফলো করার পাশাপাশি মাঝে মাঝে Black Tea, Green Tea, Black Coffee খাওয়া যেতে পারে।

আরো পড়ুন:  টেনশন কমানোর ১৪টি সহজ উপায়

আরো পড়ুন:   কিডনি সুস্থ রাখার ১২টি সহজ উপায়

আরও পড়ুন:    ডিম্বাশয়ের  ক্যান্সারের লক্ষণ। কারণ। প্রতিকার 

1 thought on “মেয়েদের ওজন কমানোর সেরা ডায়েট চার্ট [Diet chart] 2023”

Leave a Comment