[CORN] কর্ন খাওয়ার ৫টি উপকারিতা। সাথে ২টি সহজ Recipe

Share It!

এখন বর্ষার মরসুম চলছে এবং এতে কোনও সন্দেহ নেই যে আমরা সকলেই আমাদের ঘরের ভিতর থেকে বৃষ্টি দেখতে ভালোবাসি। যখন সেই বৃষ্টি গাছের পাতার উপর টিপ্ টিপ্ করে পরে তখন তার আওয়াজ শুনে মন ব্যাকুল হয়ে যায়। এ এক দারুন অনুভূতি। আর এর সাথে যদি কোনো গরম সুস্বাধু healthy খাবার পাওয়া যায় তার চেয়ে ভাল আর কিছু নেই। যদিও আমাদের বেশিরভাগই গরম পাকোড়া বা তেলেভাজা খেতে বেশি পছন্দ করি। 

তবে এর পাশাপাশি এই রথের সময় আর একটি বিশেষ খাবার আমরা পছন্দ করি সেটা হলো ভুট্টা বা Corn. রাস্তার দুধারে, Metro Station এর আশেপাশে, বাজারে কিংবা রথের মেলায় সর্বত্রই এই মিষ্টি ভুট্টা বিক্রি করতে দেখা যায়। এই ভুট্টা শরীরের পক্ষেও যেমন উপকারী তেমনি বর্ষার দিনে গরম গরম এটি খেতেও চমৎকার লাগে।

মিষ্টি কর্ন খাওয়ার উপকারিতা

১. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক

মিষ্টি Corn এ উপস্থিত স্টার্চ এবং ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই এই corn নিয়মিত খেলে Blood pressure কন্ট্রোলে থাকবে।

২. ক্যান্সার প্রতিরোধে এবং বার্ধক্যজনিত লক্ষণ প্রতিরোধে সহায়তা করে

মিষ্টি কর্ন phenolic flavonoid antioxidants এবং ferulic acid একটি ভাল উৎস। Ferulic acid ক্যান্সার প্রতিরোধে অতন্ত্য সহায়ক। এগুলি ছাড়াও এটি বেশি বয়সের লক্ষণগুলিকে শরীরের উপর দ্রুত প্রভাব বিস্তার করতে দেয় না।

৩. সঠিক হজম বজায় রাখতে সহায়ক

মিষ্টি কর্নে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা হজম শক্তির উন্নতির জন্য ভালোভাবে কাজ করে।

আরো পড়ুন:  বাঙালি মহিলাদের ওজন কমানোর সেরা ডায়েট চার্ট (Diet chart)

৪. দৃষ্টিশক্তি উন্নত করা

অ্যান্টি-অক্সিডেন্ট মিষ্টি Corn এ পাওয়া যায়। ক্যারোটিনয়েডের কারণে চোখের সাথে সম্পর্কিত অনেক রোগের ঝুঁকি কমিয়ে দেয়।

Read More:  ফুচকা খাওয়ার জন্য শরীরে হতে পারে এইসব সমস্যা, তাই খাবার আগে এইগুলো জেনে নিন

৫. এটি কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের মতো সমস্যারও ঝুঁকি হ্রাস করে।

আরো পড়ুন:  গ্রীন টি [Green Tea] এর উপকারিতা। অপকারিতা

এই Corn তৈরির জন্য রইল ২ টি সুস্বাদু সহজ Recipe

১. ক্লাসিক বাটার মিষ্টি Corn 

নাম শুনেই বুঝতে পারছেন এটি তৈরির জন্য Butter লাগবে। এই মিষ্টি Corn এর রেসিপিটি একটি সর্বোত্তম এবং সবসময়ে মানুষের প্রিয়। 

প্রথমে এক কাপ মিষ্টি Corn নিন। এরপর এগুলিকে  সেদ্ধ করে নিন। তারপরে একটি পাত্রের মধ্যে স্বাদ অনুযায়ী এক টেবিল চামচ মাখন, লবণ এবং মরিচ দিন।এরপর আপনার মিষ্টি Corn গুলি ঢেলে মেশান। তারপরে আপনার ক্লাসিক মাখনের মিষ্টি Corn গরম গরম উপভোগ করুন।

আরো পড়ুন:  Lockdown মানসিক স্বাস্থ্যকে দৃঢ় করার ৮ টি সুপারফুড [Super-food]

২. দেশি মশলা Sweet Corn 

কোনও সন্দেহ নেই যে ভারতীয় মশলাদার খাবার খেতে বেশি পছন্দ করে এবং আপনার পছন্দ অনুযায়ী পরিমান মতো স্বাদ যুক্ত করে  এই রেসিপিটি তৈরি করুন। 

একটি পাত্রে মাখন নিন এবং এক কাপ সিদ্ধ মিষ্টি Corn ওই মাখনের উপর রাখুন। এরপর কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো এবং চাট মশলা, এক টেবিল চামচ লেবুর রস এবং আধা টেবিল চামচ মেয়োনেজ মেশান।তারপর স্বাদমতো লবণ এবং গোলমরিচ ওই মিশ্রণটিতে মিশিয়ে নিন। এখন আপনার দেশি মশলা Sweet Corn ready. দরকার পড়লে এটিকে ভালভাবে মিশিয়ে একটু গরম করে পরিবেশন করুন।

আরও পড়ুন: মাথা ব্যাথা সারিয়া ফেলার ৩টি সহজ যোগা [YOGA]

আরও পড়ুন:  কিডনি [Kidney] সুস্থ রাখার ১২টি সহজ উপায়

Leave a Comment