Ayushman Bharat Yojana: বিনামূল্যে স্বাস্থ্য সুরক্ষার নতুন দিগন্ত

Share It!

দেশের প্রতিটি নাগরিক যাতে বিনামূল্যে চিকিৎসার সুবিধা পেতে পারেন, সেই লক্ষ্যেই কেন্দ্র সরকার চালু করেছে ‘আয়ুষ্মান ভারত যোজনা’ (Ayushman Bharat Yojana) । এবার এই প্রকল্পকে আরও ব্যাপকভাবে প্রসারিত করার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দলের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে তিনি জানান, “সত্তরোর্ধ্ব বয়সী ব্যক্তিরাও আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আসবেন এবং তাঁরা প্রতি বছর ৫ লাখ টাকার বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন।” প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন, অর্থনৈতিক অবস্থা যাই হোক না কেন, দেশের ৭০ বছরের বেশি বয়সী সকল নাগরিক এই প্রকল্পের সুবিধা পাবেন।

আয়ুষ্মান ভারত যোজনা কী?

বর্তমান সময়ে চিকিৎসার খরচ ক্রমাগত বাড়ছে। প্রিমিয়াম অনেক বেশি হওয়ায় অনেকেই স্বাস্থ্যবীমা করতে পারেন না। দেশের আর্থিকভাবে দুর্বল ও গরিব শ্রেণির মানুষের সুবিধার জন্য আয়ুষ্মান ভারত যোজনা চালু করা হয়। ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর শুরু হওয়া এই কেন্দ্রীয় সরকার পরিচালিত স্বাস্থ্যবীমা প্রকল্পের মূল উদ্দেশ্য হল আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের সুরক্ষা প্রদান করা।

এই প্রকল্পের আওতায়, আয়ুষ্মান কার্ডধারীরা প্রতি বছর ৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে স্বাস্থ্যবীমা সুবিধা পান। এর জন্য নথিভুক্ত সরকারি হাসপাতালগুলিতে ভর্তি হতে হবে, যেখানে কোনও ফি ছাড়াই চিকিৎসা পরিষেবা পাওয়া যায়। বর্তমানে প্রায় ৫০ কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন বলে কেন্দ্রীয় সরকারের দাবি।

আয়ুষ্মান ভারত যোজনার সুবিধা

  • নথিভুক্ত হাসপাতালের সুবিধা: আয়ুষ্মান কার্ড দেখিয়ে নাম নথিভুক্ত সরকারি হাসপাতালে চিকিৎসা করানো যায়।
  • বিনামূল্যে ওষুধ ও পরীক্ষা: কার্ডধারীরা চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ওষুধ ও রোগ নির্ণয়ের পরীক্ষার সুবিধাও পান।
  • ক্যাশলেস পরিষেবা: ই-কার্ডের মাধ্যমে নগদ টাকা ছাড়াই বিভিন্ন হাসপাতালের পরিষেবা গ্রহণ করা যায়, যা সাধারণ মানুষের জন্য বড় সুবিধা।
Read More:  এই পাঁচটি লক্ষণ দেখতে পেলেই বুঝবেন আপনার কাছে বিপুল অর্থ আস্তে চলেছে

কীভাবে আবেদন করবেন আয়ুষ্মান কার্ডের জন্য?

আয়ুষ্মান কার্ডের জন্য অনলাইনে আবেদন করা যায়। যারা দারিদ্র সীমার নিচে বসবাস করেন, জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের সুবিধাভোগী, এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স স্কিম বা কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের (CGHS) আওতাভুক্ত, তারাই এই কার্ডের জন্য আবেদন করতে পারেন।

আবেদন প্রক্রিয়া শুরু করতে হলে, প্রথমে আয়ুষ্মান ভারত যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://beneficiary.nha.gov.in -এ যেতে হবে। সেখানে গিয়ে ‘বেনিফিশিয়ারি হিসাবে সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে হবে এবং মোবাইল ও আধার নম্বর লিখতে হবে।

আয়ুষ্মান ভারত যোজনা প্রকল্পটি আর্থিকভাবে দুর্বল শ্রেণির মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য একটি বিপ্লবী পদক্ষেপ। বিনামূল্যে ৫ লাখ টাকার স্বাস্থ্যবীমা সুবিধা দিয়ে এটি দেশের মানুষের মধ্যে সুস্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

Leave a Comment